ভারতে ঘূর্ণিঝড় পেথাই’র আঘাতে নিহত ১, এগুচ্ছে বাংলাদেশের দিকে

ভারতের অন্ধ্রপ্রদেশে আঘাত হেনেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় পেথাই। রাজ্যের বিজয়াওয়াদায় ভূমিধ্বসে নিহত হয়েছে একজন। ঝড়টি এখন অন্ধ্রপ্রদেশ থেকে উত্তর-পূর্ব দিক অর্থাৎ বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছে অন্ধ্রের আবহাওয়া বিভাগ। খবর এনডিটিভির।

স্থানীয় আবহাওয়া অফিস জানায়, সোমবার দুপুরে ঘূর্ণিঝড়টি অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবাড়ি জেলায় আঘাত হানে। ঝড়ের ফলে ভারিবর্ষণ ও ভূমিধ্বস হয়েছে জেলার বিভিন্ন স্থানে। রাজ্যজুড়ে স্কুল কলেজ বন্ধ রাখা হয়েছে। পশ্চিমবঙ্গ ও ওড়িশার চার জেলাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে অন্ধ্র উপকূলে আছড়ে পড়ার পর ঘূর্ণিঝড়টি উত্তর পূর্বে দিকে এগুচ্ছে। এই পরিস্থিতি কারণে বৃষ্টি হচ্ছে বলে মনে করছেন অন্ধ্রপ্রদেশের আবহাওয়া কর্মকর্তারা।

আরও পড়ুনঃ ড. কামাল হোসেনের ওপর হামলার অভিযোগে মামলা

পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি হচ্ছে। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ চব্বিশ পরগনা, ঝাড়গ্রাম ও বাঁকুড়ায় টানা বর্ষণ অব্যাহত রয়েছে। একই অবস্থা নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলাতেও। মঙ্গলবার সকাল পর্যন্ত পরিস্থিতি একই রকম থাকবে।

কয়েক দিন আগে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়। ক্রমশ শক্তি বৃদ্ধি করে নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হয় এটি। এরপর হয়ে ওঠে ঘূর্ণিঝড় ‘পেথাই’।

Comments

comments