এ বছরে সবচেয়ে ব্যবহৃত পাসওয়ার্ড

আপনি কি সহজ ও সহজে অনুমান করা যায়—এমন পাসওয়ার্ড ব্যবহার করছেন? বিশেষজ্ঞরা সতর্ক করে বলেন, সহজে অনুমান করা যায়—এমন পাসওয়ার্ড ব্যবহারে আপনার অ্যাকাউন্ট বেহাত হতে পারে। অনেকেই এখনো সহজে পাসওয়ার্ড মনে রাখতে ইংরেজি ‘পাসওয়ার্ড’ শব্দটিকেই পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করছেন। ২০১৮ সালের পাসওয়ার্ড ব্যবহারের ধরন বিশ্লেষণ করে দেখা যায়, চলতি বছরেও সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ডটির নামও ‘password’।

পাসওয়ার্ড ব্যবস্থাপনা সেবাদাতা প্রতিষ্ঠান স্প্ল্যাশডাটা ৫০ লাখ পাসওয়ার্ড বিশ্লেষণ করে দেখেছে, ২০১৮ সালে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ডের মধ্যে রয়েছে ‘password’ ও ‘123456’।

তবে এই বছর সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ডের তালিকার যোগ হয়েছে নতুন একটি নাম। সেটি হলো ‘donald.’।

এ বছর গ্রাহকের জনপ্রিয়তার তালিকায় রয়েছে ‘1234567’, ‘12345678’ ও ‘“[email protected]#$%^&*’ পাসওয়ার্ডগুলো। জনপ্রিয়তা 23 নম্বর স্থানে রয়েছে ‘donald.’। এ ছাড়া ২০১৮ সালে জনপ্রিয় পাসওয়ার্ডের তালিকায় রয়েছে ‘football’, ‘princess’ ও ‘iloveyou’।

স্প্ল্যাশডাটার প্রধান নির্বাহী মর্গ্যান স্লেইন বলেন, অনলাইনে থাকা ১০ শতাংশ মানুষ সবচেয়ে বাজে পাসওয়ার্ডগুলোর অন্তত একটি ব্যবহার করেন। তাই কোনো তারকার নাম, কিবোর্ডের প্যাটার্ন পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা উচিত নয়। গবেষণায় দেখা গেছে, টানা পাঁচ বছর ধরে ‘123456’ ও ‘password’ পাসওয়ার্ড দুটি সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে। এর পরের পাঁচটি দুর্বল পাসওয়ার্ড হচ্ছে এক থেকে ছয় সংখ্যা ঘুরিয়ে–ফিরিয়ে ব্যবহার করা কোনো পাসওয়ার্ড বা একই সংখ্যা কয়েকবার টাইপ করা পাসওয়ার্ড। এমনই একটি বাজে পাসওয়ার্ড হচ্ছে ‘111111.’।

এনডিটিভিরএক প্রতিবেদনে বলা হয়, সহজে অনুমান করা পাসওয়ার্ডগুলো ব্যবহার করে হ্যাকার প্রথমে হ্যাকিং করার চেষ্টা করে। অনেক সময়ে এ ধরনের পাসওয়ার্ড ব্যবহার করলে সহজেই অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়।

বিশেষজ্ঞরা বলেন, অনলাইন অ্যাকাউন্টে পাসওয়ার্ড হিসেবে ওপরের নামগুলো ব্যবহার করবেন না। এর পরিবর্তে সংখ্যা, অক্ষর ও চিহ্ন মিলিয়ে জটিল পাসওয়ার্ড তৈরি করুন। সব অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড দেবেন না।

স্প্ল্যাশডাটার পক্ষ থেকে বলা হচ্ছে, এখন কমপক্ষে অক্ষর, সংখ্যা, চিহ্ন মিলিয়ে ১২ সংখ্যার একটি পাসওয়ার্ড তৈরি করুন।

Comments

comments