ইসলাম গ্রহণ করলেন ইসলামবিরোধী ডাচ এমপি

ইসলামবিরোধী বই লিখতে গিয়ে নিজেই ইসলাম গ্রহণ করলেন নেদারল্যান্ডের সাবেক এমপি জোরাম ভ্যান ক্লাভেরেন (৩৯)। শুরু থেকেই তিনি ছিলেন একজন ঘোর ইসলাম বিরোধী লোক। এমনকি ইসলামকে ‘মিথ্যা’ ও কোরআনকে ‘বিষ’ বলেছিলেন তিনি। সেই প্রবল বিরোধীতা থেকে ইসলামবিরোধী বই লিখতে উদ্ধত হন, আর তখনই ইসলামের সৌন্দর্য ও সাম্য-নীতিতে মুগ্ধ হয়ে গ্রহণ করলেন ইসলাম। হয়ে গেলেন মুসলিম।

২০১৮ সালের নভেম্বরে ইসলাম ধর্মগ্রহণ করলেও ক্লাভেরেন তা প্রকাশ করেন গতকাল সোমবার। সংবাদ সম্মেলনের মাধ্যমে স্থানীয় গণমাধ্যমে এই ঘোষণা দেন।

উল্লেখ্য, নেদারল্যান্ডে মহানবীকে (সা.) অবমাননা করে কার্টুন ছাপানো নিয়ে বেশ আলোচনা-সমালোচনা তৈরি হওয়ার পর থেকে মূলত তিনি ইসলামধর্ম নিয়ে আগ্রহী হন। এরপর ব্যক্তিগত উদ্যোগে ইসলাম সম্পর্কে পড়াশোনা ও গবেষণার কাজ অব্যাহত রাখেন। শেষে ২০১৮ সালের নভেম্বরে তিনি ইসলাম গ্রহণ করেন।

ভ্যান ক্লাভেরেন নেদারল্যান্ডের কট্টর ডানপন্থী রাজনৈতিক দল ফার-রাইট ফ্রিডম পার্টির (পিভিভি) এমপি হিসেবে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত পার্লামেন্টে দায়িত্ব পালন করেন। ক্লাভেরেন রাজনৈতিক অঙ্গনে ফার-রাইট ফ্রিডম পার্টির আরেক সাবেক এমপি আর্নড ভ্যান ডোর্নের পদাঙ্ক অনুসরণ করে থাকেন। জানা গেছে, ডোর্নও সম্প্রতি ইসলামধর্ম গ্রহণ করেছেন।

এর আগে নেদারল্যান্ডের কট্টর ডানপন্থী নেতা গির্ট ওয়াইল্ডার্স পার্লামেন্টে ইসলামবিরোধী ও বিতর্কিত কার্টুনের পক্ষে সাফাই গাইলে সাবেক এ দুই এমপি জোরালো প্রতিবাদ করেন। পরে ইসলাম সম্পর্কে জানতে তারা ব্যাপক পড়াশোনা করেন এবং পরে ইসলামধর্ম গ্রহণের সিদ্ধান্ত নেন।

ইসলাম সম্পর্কে ক্লাভেরেন বলেছেন, ইসলামকে খারাপ হিসেবে মানুষের সামনে তুলে ধরতে আমি অনেক কথা বলেছি। কিন্তু সেগুলো ছিলো অনুমান নির্ভর কথা। আপনি ভাবতেও পারবেন না এসব ভিত্তিহীন অনুমান কতোটা ভয়াবহ। আপনার উচিত যাদের সম্পর্কে আপনি অনুমান করছেন, তাদের সাথে সরাসরি কথা বলা।

সূত্র : পলিটিকো.ইইউ

Comments

comments