ভোটাররা যেন স্বাধীনভাবে ভোট দিতে পারেন : মার্কিন কংগ্রেস

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করতে বাংলাদেশকে উৎসাহিত করার জন্য যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির রিপাবলিকান এমপি উইলিয়াম আর কিটিং। শুক্রবার (৭ ডিসেম্বর) মার্কিন কংগ্রেসে উত্থপিত এক রেজুলেশনে কিটিং এ আহ্বান জানান। জামায়াত নিষিদ্ধের জন্য মার্কিন কংগ্রেসে বিল উত্থাপনের ভুয়া ও পক্ষপাতদুষ্ট সংবাদ নিয়ে মিডিয়ার সমালোচনার মধ্যে এই রেজুলেশনটি উত্থাপিত হলো।

রেজুলেশনটি বিবেচনা করার জন্য ইতোমধ্যে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত কমিটির কাছে পাঠানো হয়েছে। সেখানে মতপ্রকাশের স্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতাকে সম্মান জানানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

রেজুলেশনে বলা হয়- ‘বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার গণতান্ত্রিক স্থিতিশীলতা, আঞ্চলিক নিরাপত্তা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ একটি দিক। তাই দেশটিতে শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সংখ্যালঘুদের নিরাপত্তা এবং সব ধর্মের লোকদের মধ্যে সম্প্রীতি নিশ্চিত করাতে নির্বাচন কমিশনের (ইসি) অনুরোধ যেন সরকার সঠিকভাবে মেনে চলে।’

রেজুলেশনে আরও বলা আছে, ‘মানবাধিকার রক্ষা, ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করা এবং উগ্র ও ধর্মীয় মৌলবাদের উত্থান প্রতিহতের জন্য যুক্তরাষ্ট্র সরকার যেন বাংলাদেশের সঙ্গে আরও বেশি যোগাযোগ রক্ষা করে চলে।’

উল্লেখ্য, দেশের সব রাজনীতিবিদ এবং জুডিশিয়াল কর্তৃপক্ষ যেন ভোটারদের ইচ্ছাকে যথাযথ সম্মান প্রদর্শন করেন এবং সব বাংলাদেশি যেন স্বাধীনভাবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন রেজুলেশনটিতে সে অনুরোধ জানানো হয়।

Comments

comments