সারা দেশে এক লক্ষ চারা বিতরণ করলো শিবির

কেন্দ্র ঘোষিত বৃক্ষরোপন অভিযান উপলক্ষে রাজধানীসহ সারাদেশে সকাল ১০টায় একযোগে ১ লক্ষেরও বেশি গাছের চারা রোপন করেছে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।

ছাত্রশিবির ঘোষিত ১১ থেকে ১৭ জুলাই বৃক্ষরোপন অভিযান উপলক্ষে আজ ১৩ই জুলাই এক যোগে ১ লক্ষ গাছের চারা রোপনের বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছিল আগেই। রাজধানীতে ঢাকা মহানগরী উত্তর শাখার বৃক্ষরোপন কর্মসূচীতে অংশ গ্রহন করেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত। এ সময় কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সিরাজুল ইসলাম,কেন্দ্রীয় সমাজসেবা সম্পাদক আব্দুল জলিল আকন্দ ,কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য জামিল মাহমুদ, ঢাকা মহানগরী উত্তরের সভাপতি আজিজুল ইসলাম সজীবসহ মহানগরীর বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজধানীতে বৃক্ষরোপন কর্মসূচিতে অংশ নিয়ে কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, এদেশে প্রাকৃতিক দূর্যোগ ভয়াবহ রুপ ধারণ করছে। প্রাকৃতিক দূর্যোগের পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর দেশ প্রাকৃতিক বিপর্যয়ে আক্রান্ত হলে তার বিরুপ প্রভাব পড়ে সকল শ্রেণী পেশার মানুষের উপর।এ ভয়াবহতা থেকে রক্ষা পাওয়ার অন্যতম উপায় বৃক্ষ নিধন নিয়ন্ত্রন ও ব্যাপক ভাবে বৃক্ষ রোপন। এ কর্মকান্ডের জন্য কোন নির্দিষ্ট এলাকা বা সীমারেখা নেই। সর্বত্র বৃক্ষরোপন করতে হবে। দেশের প্রতি দায়িত্ববোধ থেকেই আমাদের বৃক্ষরোপন অভিযান সফল করতে হবে। শুধু নিজেরা নয় সমাজের সকল শ্রেণী পেশার মানুষকে এ কাজে উৎসাহ ও অংশ গ্রহণ করাতে হবে। বৃক্ষরোপন একটি ইবাদত ও অনেক বড় সওয়াবের কাজ। এ সম্পর্কে রাসূল সা. বলেছেন, ‘ যদি কিয়ামাত সংঘঠিত হওয়ার মুহুর্তেও তোমাদের কারো হাতে একটি চারা গাছ থাকে, তাহলে সে যেন তা রোপন করে(সহিহ বুখারী)। বৃক্ষ আমাদের অস্তিত্বের সাথে জড়িত। বৃক্ষরোপনকে সামাজিক আন্দোলনে পরিণত করতে পারলে অল্প সময়ের ব্যবধানেই গাছে গাছে সবুজ দেশ গড়া সম্ভব।

Comments

comments