ভারতে সুখোই জেট বিমানের পরীক্ষামূলক ফ্লাইট বিধ্বস্ত

ভারতের মহারাষ্ট্র রাজ্যের নাসিক এলাকায় আজ সকালে সুখোই জেট বিমানের একটি পরীক্ষামূলক ফ্লাইট বিধ্বস্ত হয়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি। বিমানের দুই পাইলট নিরাপদ আছেন বলে খবর দিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে সরকারি বার্তা সংস্থা পিটিআই জানায়, বুধবার স্থানীয় সময় সোয়া ১১টার দিকে বিমানটি বিধ্বস্ত হয়। কিন্তু বিমানটি আকাশ থেকে মাটিতে ভেঙে পড়ার আগেই এর দুই পাইলট দ্রুত নেমে আসেন। ফলে কেউ হতাহত হয়নি।

তাৎক্ষণিকভাবে এ দুর্ঘটনার কারণ জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে যান্ত্রিক ক্রুটির কারণেই বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে। এ ঘটনার তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

বুধবার পরীক্ষামূলক উড্ডয়নের সময় বিধ্বস্ত হয় সুখোই এসইউ-৩০এমকেআই মডেলের বিমানটি। হিন্দুস্তান অ্যারোনেটিকস লিমিটেড (এইচএএল) দীর্ঘদিন ধরে রাশিয়া থেকে যন্ত্রাংশ আমদানি করে ভারতেই নির্মাণ করে আসছে এই মডেলের বিমানটি। তারা এর ওপর অনেকদিন ধরেই পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে। যে কারণে এই জেট বিমানটিকে এখনও ভারতীয় বিমান বাহিনীতে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভূক্ত হয়নি।

ভারতে এ নিয়ে কমপক্ষে ৮টি সুখোই-৩০এমকেআইএস মডেলের বিমান বিধ্বস্ত হলো। রাশিয়া থেকে ১২শ কোটি ডলারের বিনিময়ে মোট ২৪০টির মত সুখোই বিমানের যন্ত্রাংশ আমদানি করেছে এইচএএল।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/ এনডিটিভি

Comments

comments