রোজাদারদের জন্য অ্যাপ ‘ইসলামের কথা’

বছর ঘুরে আবার এলো মাহে রমজান। মুসলমানদের পবিত্র সংযমের এ মাসে কোটি কোটি ধর্মপ্রাণ মানুষ রোজা রাখবেন। রমজানে সময়মতো সেহরি ও ইফতারের গুরুত্ব অনেক। তাই কখন সেহরির সময় শেষ হবে এবং কখন ইফতার শুরু হবে তা জানা জরুরি।

স্মার্টফোনের কল্যাণে এখন আর কষ্ট করে ক্যালেন্ডারের পাতায় রোজার সময়সূচি খুঁজতে হবে না। হাতে থাকে স্মার্টফোনের সাহায্যেই জানা যাবে বিস্তারিত তথ্য। এমনই একটি অ্যাপ হল ‘ইসলামের কথা’।

এটি রমজানজুড়ে সবার জন্য বেশ কাজে দেবে। অ্যাপটি তৈরি করেছে দেশীয় প্রতিষ্ঠান ডিকোড ল্যাব। এক নজরে অ্যাপটির ফিচার সমূহ অ্যাপটি চালু করলে ওপরে কাউন্ট ডাউনে ইফতারের কত সময় বাকি তা প্রদর্শিত হবে।

জেলা অনুযায়ী ইফতার ও সেহরির সময়সূচি মিলবে অ্যাপটিতে। ইসলামের পাঁচটি মূল স্তম্ভের একটি হল জাকাত। কত টাকা জাকাত দিতে হবে তা নিয়ে অনেকেই বিপাকে পড়েন।

তবে অ্যাপটিতে থাকা ‘জাকাত ক্যালকুলেটর’ বিভাগ থেকে জাকাতের পরিমাণ জেনে নেয়া যাবে। অ্যাপটিতে নামাজের পূর্ণ বিবরণ, নামাজের জন্য প্রয়োজনীয় দোয়া ও সুরা, নিয়ম মেনে নামাজ শিক্ষা ইত্যাদি সম্পর্কে জানা যাবে।

এছাড়া মিলবে রোজার নিয়ত, রোজা ভঙ্গের কারণসমূহ, রমজানে সেহরির গুরুত্ব, ইফতারের গুরুত্ব ও তারাবির গুরুত্বসহ নানা হাদিস। তসবিহ গণনার কাজে এবং অ্যালার্ম দেয়ার কাজেও অ্যাপটি ব্যবহার করা যাবে।

ধর্মীয় অনেক প্রশ্নের উত্তর পাওয়া যাবে আ্যাপটিতে। কোনো প্রশ্ন না জানা থাকলে সেটিও করা যাবে। ইসলামের কথা অ্যাপ-টি গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

Comments

comments