আগামী মঙ্গলবার মুক্তি পাচ্ছেন আনোয়ার ইবরাহীম

মালয়েশিয়ার সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে বিপুল জয়ের মুখে বিজয়ী জোটের মুল নায়ক, দেশটির সাবেক উপ-প্রধানমন্ত্রী আনোয়ার ইবরাহীম আগামী মঙ্গলবারের মধ্যে কারাগার থেকে মুক্তি পাচ্ছেন। একই সঙ্গে তাকে মঙ্গলবারের মধ্যেই পুর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সাধারণ ক্ষমা ঘোষণা করা হবে।

মালয়েশিয়ার স্থানীয় গণমাধ্যম নিউজ এশিয়া, আনোয়ার ইবরাহীমের মেয়ে নুরুল ইজ্জাহ’র বরাতে জানায়, অানোয়ারের মুক্তির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ইতোমধ্যেই প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করার নির্দেশ দেয়া হয়েছে।

সাম্প্রতিক নির্বাচনে বিজয়ী হয়েই গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে নয়া প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ সাংবাদিকদেরকে জানিয়েছিলেন, মালয়েশিয়ার রাজা ইতোমধ্যেই আনোয়ারকে ক্ষমা করা সিদ্ধান্ত নিয়েছেন, যদিও ঠিক কবে আনোয়ার মুক্তি পাবেন সেই বিষয়ে মাহাথির সেদিন নিশ্চিত করে কিছু বলেননি। মালয়েশিয়ার আইন অনুযায়ী কেউ কোন মামলায় কারাদণ্ড পাওয়ার পর রাষ্ট্রপতি তাকে ক্ষমা না করলে পরবর্তী ৫ বছর তিনি কোন নির্বাচনে অংশ নিতে পারেননা।

৭০ বছরের আনোয়ার ইবরাহীম সমকামিতার মিথ্যা অভিযোগে ৫ বছর ধরে কারাগারে আছেন। যদিও আনোয়ার বরাবরই এই অভিযোগ অস্বীকার করেছেন এবং দাবী করেছেন তার রাজনৈতিক ক্যারিয়ার ধ্বংস করার জন্যই পরাজিত প্রধানমন্ত্রী নাজিব রাজাক তার বিরুদ্ধে এই মিথ্যা অভিযোগ দায়ের করেছিলেন। এর আগে একই অভিযোগে আনোয়ার আরো ৬ বছর কারা অন্তরীণ ছিলেন।

এই মুহুর্তে আনোয়ার কুয়ালালামপুরের চেরাস হাসপাতালে চিকিৎসাধীন আছেন। সম্প্রতি সেখানে আনোয়ারের একটি সফল অস্ত্রপ্রচারও সম্পন্ন হয়েছে।

এদিকে সর্বশেষ এক আপডেটে জানা যায়, মালয়েশিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার স্ত্রীর দেশত্যাগের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। অন্যদিকে নির্বাচনে পরাজয়ের দায় নিয়ে কিছুক্ষণ আগে নাজিব তার দল উমনো পার্টি এবং বারিসান ন্যাশনাল কোয়ালিশনের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন।

উল্লেখ্য, সর্বশেষ জাতীয় নির্বাচনে মাহাথির ও আনোয়ারের জোট বিজয়ী হওয়ার মধ্য দিয়ে মালয়েশিয়ার বারিসান ন্যাশনাল কোয়ালিশনের ৬০ বছরের দীর্ঘ শাসকালের অবসান ঘটে।

Comments

comments