আ. লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দল ভারতে

‘বাংলাদেশের রাজনৈতিক বিষয়ে ভারত হস্তক্ষেপ করে না’ বলে বক্তব্য দেয়ার একদিনের মধ্যেই ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সঙ্গে বৈঠক করতে ভারত গেছেন বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল। যার নেতৃত্ব দিচ্ছেন মাত্র একদিন আগে ওই মন্তব্যকারী ওবায়দুল কাদের।

রোববার সকাল সাড়ে ১০ টার দিকে ভারতের উদ্দেশে তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

জানা গেছে, আওয়ামী লীগের প্রতিনিধি দলটি ফিরে আসার পর খুব শিগগিরই ভারত সফরে যাচ্ছেন বিএনপির একটি প্রতিনিধি দল। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে প্রতিনিধি দলটি ভারত সফরে যাবেন বলে বিএনপির একটি সূত্রে জানা গেছে।

এই সফর উপলক্ষে শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে অবশ্য ওবায়দুল কাদের বলেছেন, ‘এটি মূলত পার্টি টু পার্টি প্রোগ্রাম। এখানে তাদের সঙ্গে আমাদের বোঝাপড়া বাড়বে। স্বার্থ ছাড়া সম্পর্ক গড়ে ওঠে না।’ ২৪ এপ্রিল প্রতিনিধি দলটি ঢাকায় ফেরার কথা রয়েছে।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- প্রেসিডিয়াম সদস্য পীযূষকান্তি ভট্টাচার্য্য, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, মিসবাহউদ্দিন সিরাজ, মহিবুল হাসান চৌধুরী নওফেল, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রচার সম্পাদক হাছান মাহমুদ, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন এবং সদস্য গোলাম কিবরিয়া রাব্বানী চিনু।

এর আগেও অল ইন্ডিয়া কংগ্রেসের আমন্ত্রণে ১৭ ও ১৮ মার্চ ভারত সফর করেছেন আওয়ামী লীগের তিন সদস্যের প্রতিনিধি দল। ক্ষমতায় ফের আসীন হতে ভারতের সাথে আওয়ামী লীগের এ দহরম মহরম সম্পর্ক জনমনে নানারকম জল্পনা কল্পনা ও আতঙ্ক ছড়াচ্ছে। ভারতীয় বহুমুখী আগ্রাসনে অতিষ্ট বাংলাদেশের জনগণ বিষয়টাকে বাড়াবাড়িও মনে করছেন।

Comments

comments