দুর্ঘটনায় রাজীবেরই ভুল দেখছেন ওবায়দুল

সড়ক দুর্ঘটনার নিহত সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজীব হোসেনের নিহত হওয়ার ঘটনায় রাজীবের ভুলকেই দায়ী করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘এর সঙ্গে তো সড়ক ব্যবস্থাপনা দায়ী না? গাড়িটা যারা চালাচ্ছে এবং গাড়ীতে যারা আরোহী, তারা দায়ী হতে পারে? ওই ছেলেটাও ভুল করতে পারে। তার দাঁড়ানোটা সঠিক নাও হতে পারে?’

বুধবার (১৮ এপ্রিল) দুপুরে রাজধানীর এফডিসির সামনে হাতিরঝিলের এন্ট্রি পয়েন্টে বিআরটিএর ভ্রামমাণ অভিযান পরিদর্শনের সময সাংবাদিকদের এসব কথা বলেন।

গত ৩ এপ্রিল কারওয়ান বাজারে বিআরটিসি ও স্বজন পরিবহনের দুটি বাসের প্রতিযোগিতার বলি হয়ে বিআরটিসির বাসে থাকা রাজীবের একটি হাত শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এ সময় সে মাথাও প্রচণ্ড আঘাত পায়। গত দু’সপ্তাহ ধরে চিকিৎসকরা চেষ্টা করেও জীবন-মৃত্যুর সাথে পাঞ্জা লড়া রাজীব শেষ পর্যন্ত মারা যান। ১৬ এপ্রিল মধ্যরাতে লাইফ সাপোর্টে থাকা রাজীবকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। মঙ্গলবার তার মরদেহ পটুয়াখালীর গ্রামের বাড়িতে দাফন করা হয়।

রাজধানীর সরকারি তিতুমীর কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন রাজীব হোসেন। তৃতীয় শ্রেণির ছাত্র থাকাকালে তিনি মাকে হারান। আর বাবাকে হারান অষ্টম শ্রেণিতে পড়ার সময়।

বাংলাদেশে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবারই সচেতনতা জরুরি প্রয়োজন বলে দাবি করে ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের দেশে আজকে দুর্ঘটনা বলুন, যানজট বলুন, এগুলো আমরা যদি এড়াতে চাই, কমাতে চাই, সহনীয় পর্যায়ে নিয়ে আসতে চাই তাহলে আমাদের মানসিকতার পরিবর্তন করা খুবই জরুরি। আমাদের চালক, যাত্রী ও পথচারীদের সবারই মানসিকতার পরিবর্তন জরুরি।’

Comments

comments