ভারত সীমান্তের কাছেই পাকিস্তানের পরমাণু বোমার দুর্গ!

ভারতকে যে কোনো সময় আক্রমণ করতে প্রস্তুত বলেই মনে করে পাকিস্তান। এ জন্য নানা ধরনের প্রস্তুতি নিয়েছে তারা। দেশের বিভিন্ন প্রান্তে অস্ত্র সাজানো হয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে ভারতের সীমান্ত এলাকার মাত্র ৬০ থেকে ৮০ কিলোমিটারের মধ্যে পরমাণু বোমার দুর্গ গড়েছে তারা। খবর কলকাতা২৪ এর।

পাকিস্তানের সেই সেনা দুর্গের ছবি স্যাটেলাইট ইমেজে ধরা পড়েছে। ভারত সীমান্তের কাছে পাকিস্তানের গুরজানওয়ালায় পরমাণু অস্ত্রের দুর্গ গড়া হয়েছে। খুব কাছ থেকে ভারতকে আক্রমণ করার জন্য তৈরিকৃত ক্ষেপণাস্ত্রও রয়েছে সেখানে।

২০১১ থেকে ২০১৪ সালে মধ্যে গুরজানওয়ালায় পরমাণু বোমার স্থাপনা তৈরি করা হয়। এখানে দুটি গ্যারেজ রয়েছে। পূর্ব দিকে রয়েছে অটোমেটেড ব্লাস্ট ডোর। আর পশ্চিমে পাঁচ মিটার চওড়া একটা এন্ট্রান্স। ইগলুর মতো ঘরে রয়েছে অস্ত্রাগার।

২০১০ থেকে ২০১৫ সালের পানো আকিল এলাকায় আরেকটি স্থাপনা তৈরি করা হয়। এখানেও একই ধরনের ব্লাস্ট ডোর ও এন্ট্রান্স রয়েছে। তবে গুরজানওয়ালার তুলনায় একটু বড় মোট ন’টি গ্যারেজ আছে সেখানে। সবকটি একই সাইজের। অনেকটা খোলা জায়গা আছে সেখানে। এখানেও আছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। মোটা প্রাচীরের আড়ালে রয়েছে সেই দুর্গ।

Comments

comments