বাংলাদেশি শ্রমিক নিয়োগে ফের নিষেধাজ্ঞা আরোপ করেছে কুয়েত

বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করেছে কুয়েত। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেইখ খালিদ আল জাররাহ সোমবার বাংলাদেশি শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

সম্প্রতি বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় কুয়েত। অল্প সময়ের ব্যবধানে আবারও বাংলাদেশি শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল আরব উপসাগরীয় অঞ্চলের উত্তরের দেশ কুয়েত।

সূত্র জানিয়েছে যে, সাম্প্রতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর থেকে মানব পাচারকারীদের দৌরাত্ম ব্যাপকহারে বেড়ে যাওয়ায় এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, কুয়েত ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ থেকে সরকারিভাবে শ্রমিক নেয়া শুরু করে কুয়েত এবং গত ২০০৭ সাল পর্যন্ত ৪ লাখ ৮০ হাজারের মত শ্রমিক নিয়োগ পেয়েছিল।
বাংলাদেশ জনশক্তি উন্নয়ন ব্যুরো এই তথ্য জানায়।

গত ২০০৭ সালে কুয়েত বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করে। ২০১৪ সালে এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর আবার শ্রমিক রপ্তানি শুরু হয়েছিল। ২০১৬ সালে গৃহকর্মী হিসেবে বাংলাদেশি শ্রমিক নিষিদ্ধ করা হয়। নতুন অধ্যাদেশে বলা হয়েছে শুধুমাত্র কুয়েতের নাগরিকরা গৃহকর্মী হিসেবে নিয়োগ পাবে। কিন্তু নিষিদ্ধ থাকার পরও দালালের মাধ্যমে গৃহকর্মী হিসেবে বাংলাদেশিদের নিয়োগ শুরু হওয়ায় এই নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়া হয়। সর্বশেষ ২০১৬ সাল পর্যন্ত কুয়েতে বাংলাদেশির সংখ্যা ২লাখে দাড়িয়েছে।

গালফনিউজ অবলম্বনে

Comments

comments