পরিতোষ থেকে হুজাইফা ইসলাম

কিছুদিন আগেও নাম ছিল পরিতোষ। বয়স ২২ পেরিয়েছে। জন্মসূত্রে সনাতন ধর্মের অনুসারী বলে পুরো নাম পরিতোষ সূত্রধর। হঠাৎ করেই ইসলাম ধর্মগ্রহণ করে নতুন নাম রেখেছেন মো. হুজাইফা ইসলাম।

পরিতোষ টাঙ্গাইলের বাসাইল উপজেলার ফুলকী ইউনিয়নের বাঘিল-ফুলবাড়ী গ্রামের সন্তোষ সূত্রধর ও নয়ন রানির ছেলে।

তিন ভাই বোনের মধ্যে পরিতোষ প্রথম। মা-বাবার সাথে অনেকটা সময় কাটিয়েছেন নানা বাড়ি দেলদুয়ার উপজেলার পাথরাইলে। পাথরাইল হিন্দু সম্প্রদায়ের বসবাস হলেও হিন্দু বন্ধুবান্ধবের পাশাপাশি মুসলিম বন্ধুবান্ধবের সাথে অনেকটা সময় কাটাতো। অনেক সময় ভালো লাগত ইসলাম ধর্মের কার্যক্রম। মুসলিম বন্ধুদের কাছ থেকে ধর্ম সম্পর্কে জানার আগ্রহ দেখাত সেই শৈশব থেকেই। হঠাৎ করেই পরিতোষ ইসলাম ধর্মগ্রহণ করে ইসলাম ধর্মের মজবুত অনুসারী হতে বেরিয়ে পড়েন তাবলিগ জামাতে।

প্রথমে বিষয়টি জানাজানি না হলেও ফেনী জেলায় তাবলিগে তিন চিল্লা সময় লাগিয়ে এলাকায় এসে গত ১৪ ফেব্রুয়ারি তার এফবি আইডি থেকে ইসলামগ্রহণের বিষয়টি নিশ্চিত করে একটি পোস্ট দেন।

তিনি লেখেন, ‘আমি ছিলাম বে-দ্বীন!! আল্লাহ আমাকে হাজারো কোটি মানুষ হতে বাছাই করে ইসলামের ছায়া তলে নিয়ে এসেছেন…….। আমি ছিলাম সনাতন অনুসারী…..। যাই হোক দোয়া করবেন সারাটা জীবন যেন…. থাকতে পারি। তিনি প্রকাশ করছেন পাঁচ মাস আগে নিজ ইচ্ছায় পরিতোষ ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

লেবাসেও পরিবর্তন এসেছে। সুন্নতি পোশাকের পাশাপাশি রেখেছেন লম্বা দাড়ি। নামাজও কাজা করতে দেখা যায় না। পুরো কুরআন-সুন্নাহ অনুযায়ী জীবন কাটানোর চেষ্টা করছেন।

হুজাইফা জানান, প্রায়ই স্বপ্নে দেখতাম- পরিতোষ ঈমান আন। ঘুম আসলেই কে যেন বলত- পরিতোষ ঈমান আন। পরবর্তীতে সিদ্ধান্ত নেন ঈমান আনবে। এর আগে স্কুলজীবনেও ইসলাম ধর্মকে ভালোবেসে ইসলাম শিক্ষাকে পাঠ্য হিসেবে নিতেন, পরীক্ষাও দিতেন।

বর্তমানে হুজাইফা মসজিদে মসজিদে সময় কাটাচ্ছেন। দিনের দাওয়াতের ওপর মেহনত করছেন। অনেক সময় টাঙ্গাইলের মারকাজ মসজিদে তাবলিগি সাথীদের সাথে তাকে দেখা যায়।

হুজাইফার ইচ্ছে ইসলাম সম্পর্কে আরো জানতে মাওলানা লাইনে পড়ালেখা করবেন তিনি। মাদ্রাসায় ভর্তি ও পড়ালেখার সিদ্ধান্ত নিশ্চিত করেছেন তিনি। তবে সম্প্রতি তাকে তার প্রতিবেশীর পক্ষ থেকে ফাঁসানোর চেষ্টা করছে বলে অভিযোগ করেন হুজাইফা।

তার বাবা মা হুজাইফার সাথে যোগাযোগ রাখলেও প্রতিবেশীরা তাকে উগ্রবাদী আখ্যা দেয়ার চেষ্টা করছেন বলে জানান তিনি।

এর আগে গত ২৭ বছর আগে পরিতোষের দাদা শংকর সূত্রধরও ইসলাম ধর্মগ্রহণ করে বাড়ি থেকে চলে গেছেন বলে জানা যায়।

Comments

comments