`আমার ধারণা জনগণের সন্দেহ আছে বিচারপ্রক্রিয়া কতটা সঠিক হয়েছে’ – ড.শাহদীন মালিক

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে বিএনপি চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া রাজনৈতিকভাবে লাভবান হবেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক।

সম্প্রতি ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এই রায়ের কারণে খালেদা জিয়ার জনপ্রিয়তা বাড়তে পারে। মামলাকে ঘিরে রাজনীতি ও রাজনৈতিক প্রভাবের আইনগত দিক সম্পর্কে ড. শাহদীন মালিক বলেন, আইনগত দিক এটা যেভাবেই হোক এখন ঐ রায়ের বিরুদ্ধে আপিল হবে এবং আপিল দায়ের হওয়ার সঙ্গে সঙ্গে যেটা ধারণা করছি বেগম খালেদা জিয়া জামিনে মুক্ত হতে পারবেন।

ভয়েজ অব আমেরিকাকে তিনি আরো বলেন, রাজনৈতিকভাবে একটা সাধারণ কথা প্রচলিত আছে ঐতিহাসিকভাবে যখন আমাদের নেতারা জেলে গেছেন তখন জনগণের তার প্রতি সমবেদনা বাড়ে এবং যে মামলার রায়ে তিনি জেলে আছেন এখন সেই মামলার ব্যাপারে আমার ধারণা জনগণের সন্দেহ আছে বিচারপ্রক্রিয়া কতটা সঠিক হয়েছে অথবা সঠিক হলেও জনমনে মনে হচ্ছে এটা রাজনৈতিক চাপে।আমার ধারণা যতদূর মনে হচ্ছে রাজনৈতিকভাবে বেগম খালেদা জিয়াই এ মামলা থেকে লাভবান হবেন- এই অর্থে যে, তার প্রতি সমর্থন হয়তো বা বাড়বে। এই রায়ের কারণে উনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কিনা-এমন প্রশ্নে সুপ্রিম কোর্টের এই সিনিয়র আইনজীবী বলেন, এটা আমার মনে হয় নির্বাচনের আগে শেষ মুহূর্তে আদালতের রায়ে এটা সিদ্ধান্ত হতে হবে। সাজাপ্রাপ্ত হলে নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন কি পারবেন না- এ ব্যাপারে আমাদের বিপরীতধর্মী সিদ্ধান্ত আছে।

Comments

comments