পেশাজীবীদের সাথে বিএনপির বৈঠক

ঢাকা: সাবেক প্রধানমন্ত্রীর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায়ের পর থেকে বিদেশি কূটনৈতিক, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বৈঠকের পর পেশাজীবীদের সঙ্গে বৈঠক করছেন বিএনপি নেতারা।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে এ বৈঠক শুরু হয়েছে বলে জানিয়েছেন বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের গণমাধ্যম শাখার কর্মকর্তা শামসুদ্দিন দিদার।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোরশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকতুল্লঅহ বুলু, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বৈঠকে যোগ দিয়েছেন।

এর আগে গতকাল বুধবার সন্ধ্যায় ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন বিএনপির জ্যেষ্ঠ নেতারা।

বৈঠক শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। আমরা তাদের বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা, তারেক রহমানের বিরুদ্ধে লন্ডনে বাংলাদেশ দূতাবাসে হামলার অভিযোগ ও সমসাময়িক রাজনৈতিক বিষয় এবং আমাদের দলের অবস্থান জানিয়েছি।’

‘এ ছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন চায়, বাংলাদেশে সব দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হোক।’

অন্যদিকে বুধবার সন্ধ্যায় গুলশানে ইইউ দূতাবাসে এক সংবাদ সম্মেলনে ইউরোপিয়ান পার্লামেন্টের (ইপি) প্রতিনিধি দলের নেতা জ্যঁ ল্যামবার্ট বলেন, ‘খালেদা জিয়ার পার্টি একটি চ্যালেঞ্জের মুখে। আমরা বিষয়টি নির্বাচন কমিশনে আলোচনা করেছি। দেখার বিষয়- তারা এটি কিভাবে সামাল দেয়, যাতে সব দল নির্বাচনে অংশ নিতে পারে।’

তিনি আরো বলেন, ‘আগামী সংসদ নির্বাচন সকল দলের অংশগ্রহণে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউ এনিয়ে কী করতে পারে তা নিয়ে ভাবতে হবে।’ এসময় ঢাকাস্থ ইইউ রাষ্ট্রদূত রেনসিয়ে টিয়েরিঙ্ক এবং ইইউ সদস্য ওয়াল্টার মাসুর উপস্থিত ছিলেন।

ইইউ প্রতিনিধিদলের সাথে বিএনপির পক্ষ থেকে বৈঠকে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লেফটেন্যান্ট জেনারেল মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবেহ উদ্দিন, আবদুল কাইয়ুম, দলের ভাইস চেয়ারম্যান এনাম আহমেদ চৌধুরী, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন।

ইইউ প্রতিনিধিদলের মধ্যে উপস্থিত ছিলেন সফররত দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির চেয়ারম্যান জিন ল্যামবার্ট, জেমস নিকলসন রিচার্ড করবেট, ওয়াজিদ খান ও সাজ্জাদ করিম।

Comments

comments