১৩ দিনে বিএনপি-জামায়াতের ৪ হাজারেরও বেশি নেতাকর্মী আটক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে সারাদেশে ধরপাকড় অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
শনিবার রাত থেকে রোববার বিকেল পর্যন্ত বিএনপি-জামায়াতের নেতাকর্মীসহ ৬১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে ১৩ দিনে গ্রেফতারের সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে গেছে। খালেদা জিয়ার বিরুদ্ধে রায়ের প্রতিবাদে কয়েকটি স্থানে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন বিএনপির নেতাকর্মী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।
সিলেট: জেলা ও মহানগরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপির ৮ নেতাকর্মীসহ ২৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মোহাম্মদ আবদুল ওয়াহাব ও জেলা পুলিশের অতিরিক্ত কমিশনার শামসুল ইসলাম সরদার এ তথ্য নিশ্চিত করেছেন।
নাটোর: ২৪ ঘণ্টায় বনপাড়া পৌর বিএনপির সাধারণ সম্পাদক সরদার রফিকুল ইসলাম ও বড়াইগ্রামের নগর ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. বাবলুসহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
ব্রাহ্মণবাড়িয়া: নাশকতার আশঙ্কায় বিএনপির ২১ নেতাকর্মীকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জেলার ৯টি থানার বিভিন্ন স্থানে বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।
বরিশাল: রায়ের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে যুবদল। পরে যুবদলের ব্যানারে বের হওয়া একটি মিছিল পুলিশের বাধায় পণ্ড হয়ে যায়।
রোববার বেলা ১১টায় নগরীর সদর রোডের বিএনপির দলীয় কার্যালয়ের সামনে কঠোর পুলিশি বেষ্টনীতে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।
অপরদিকে নগরীর বগুড়া রোডে জেলা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক সাইফুল ইসলাম সুজনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে ছাত্রদলের নেতাকর্মীরা।
রাজশাহী: খালেদা জিয়াকে কারাগারে প্রেরণের প্রতিবাদে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।
রোববার সকালে বিশ্ববিদ্যালয় সিনেট ভবনের সামনে এ কর্মসূচি পালিত হয়। সংগঠনটির সাধারণ সম্পাদক মামুনুর রশীদের সঞ্চালনায় এবং সভাপতি কেবিএম মাহবুবুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন- সহসভাপতি অধ্যাপক ড. হাবিবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আমজাদ হোসাইন, ড. ফজলুল হক, আইবিএ অধ্যাপক ড. হাছানাত আলী, অধ্যাপক ড. এনামুল হক, জাতীয়তাবাদী পেশাজীবী পরিষদের সভাপতি শহীদুল্লাহ প্রমুখ।
লক্ষ্মীপুর: রায়পুরে ১১২ নেতাকর্মীর বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনে মামলা হয়েছে। রামগতি উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শাহরিয়ার হান্নান ও চরগাজী ইউনিয়ন যুবদলের যুগ্ম-আহ্বায়ক মো. সাইদুলকে গ্রেফতার করেছে পুলিশ।
সাতক্ষীরা: জামায়াতের সাবেক সংসদ সদস্য গাজি নজরুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে নাশকতার কয়েকটি মামলা রয়েছে ।
কুমিল্লা: বুড়িচং উপজেলা যুবদলের সভাপতি মো. জামাল হোসেনকে গ্রেফতার করে জেলহাজতে পাঠানো হয়েছে।
ময়মনসিংহ: খালেদা জিয়ার মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় গৌরীপুর থানায় আরও একটি মামলা করেছে পুলিশ। এতে বিএনপির আরও ৮ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

Comments

comments