৪ দফা দাবিতে ঢাবি শিক্ষার্থীদের উপাচার্য কার্যালয় ঘেরাও

৭ কলেজের অধিভুক্তি বাতিলসহ ৪ দফা দাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অন্যান্য দাবিসমূহ হলো আন্দোলনকারীদের ওপর হামলার বিচার, মামলা প্রত্যাহার ও প্রক্টরের পদত্যাগ।

মঙ্গলবার সকালে, পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে প্রথমে অপরাজেয় বাংলার পাদদেশে সমাবেশ করেন শিক্ষার্থীরা। এরপর ক্যাম্পাস প্রদক্ষিণ করে উপাচার্যের কার্যালয় ঘেরাও করে আন্দোলনরত শিক্ষার্থীরা। সেখানে উপাচার্যের কার্যালয়ের গেটে ভাঙচুর চালানো হয়। মোট ৩টি ছোটবড় গেইট ভেঙে তারা উপাচার্যের কার্যালয়ের ঠিক সামনে অবস্থান নেয়।

শিক্ষার্থীরা অভিযুক্ত ছাত্রলীগের কর্মীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানায়। একই সাথে তাদের বিরুদ্ধে প্রক্টর যে মামলা করেছে তা প্রত্যাহার এবং প্রক্টরের পদত্যাগের দাবি জানানো হয়।

উপাচার্য কার্যালয়ের গেইট ভেঙে ঢুকে পড়েন আন্দোলনকারীরা

গত ১৫ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগ হামলা চালায়। এ সময় ছাত্রীদের উত্ত্যক্ত করারও অভিযোগ ওঠে। এর প্রতিবাদে গত ১৭ জানুয়ারি ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দের’ ব্যানারে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ওইদিন জড়িতদের বহিষ্কারের দাবি জানিয়ে প্রক্টরকে পাঁচ ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন তারা। কলাভবনের গেট বন্ধ থাকায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সেটি ভেঙে ফেলেন। ১৮ জানুয়ারি প্রক্টর অজ্ঞাত ৫০ জন ভাঙচুরকারীকে আসামি করে শাহবাগ থানায় মামলা করেন।

Comments

comments