কোষ্ঠকাঠিন্য মুক্তি দেবে ৫ খাবার

ডা. মোহাম্মদ যায়েদ হোসেন

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় কমবেশি অনেকেই ভুগে থাকেন।শিশু থেকে শুরু করে বয়োজ্যেষ্ঠদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে। কোষ্ঠকাঠিন্য খুব বেশি মারাত্মক কিছু নয় যদি এর চিকিৎসা খুব দ্রুত করে ফেলা সম্ভব হয়। তা না হলে পাইলস হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই সাবধান থাকুন।

অনেকে মনে করেন শুধু ওষুধ খেয়ে কোষ্ঠকাঠিন্য দূর করা যায়।কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা।যার ফলে আপনি পড়তে পারেন বিপাকে। আর ডাক্তারের পরামর্শ ছাড়া মোটেই ওষুধ খাওয়া ঠিক নয়।

এমন কিছু খাবার আছে যা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে। প্রয়োজন পড়বে না ওষুধ খাওয়ার। আসুন জেনে নেই কোষ্ঠকাঠিন্য দূর করার ৫ খাবার সম্পর্কে।এই ৫ খাবার খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে আপনাকে মুক্তি দেবে। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলো এবং সুস্থ থাকুন।

১. কলমিশাকঃ কলমিশাক কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।কলমিশাকের পাতা ও কাণ্ডে পর্যাপ্ত পরিমাণে আঁশ থাকে। আঁশ খাদ্য হজম, পরিপাক ও বিপাক ক্রিয়ায় সহায়তা করে। কলমিশাক খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় এবং শরীর সুস্থ থাকে।

২. কলাঃ কেলা কোষ্ঠকাঠিন্য দূর করে। কলাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা এর পটাশিয়াম বৃহদান্ত্র ও ক্ষুদ্রান্ত্রের কর্মক্ষমতা বাড়ায়।

৩. গাজরঃ গাজর একটি পরিচিত সবজি যা হাতের কাছেই পাওয়া যায়। অনেকের প্রিয় এই সবজিটি প্রাকৃতিক ডায়াটেরি ফাইবারের বেশ ভালো উৎস। মাত্র আধা ইঞ্চির ৭ খণ্ড গাজরে রয়েছে প্রায় ১.২ গ্রাম ফাইবার। প্রতিদিন গাজর খাওয়ার অভ্যাস কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি মিলবে।

৫. শসাঃ শসার ডায়াটেরি ফাইবার শসাকে করে তোলে কোষ্ঠকাঠিন্য সমস্যার মহা ঔষধ। কারণ শসার বেশির ভাগ অংশই পানি দিয়ে তৈরি। তাই নিয়মিত শসা খেলে দূর হবে কোষ্ঠকাঠিন্য।

৫. পেয়ারাঃ কোষ্ঠকাঠিন্য দূর করতে, ওজন কমাতে পেয়ারার জুরি নেই। তাই যারা পেটের সমস্যায় ভুগছেন তারা পেয়েরা খেতে পারেন।

Comments

comments