আফরিনে তুরস্কের অভিযান শুরু, সেনাদের ‘সরিয়ে নিচ্ছে’ রাশিয়া

সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত আফরিন অঞ্চলে সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আজ শুক্রবার আফরিনের সুগেদিগি এলাকায় ট্যাংক থেকে ৭০টিরও বেশি গোলা ছুঁড়েছে তুর্কি বাহিনী।

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী নুরুদ্দিন জানিকলি বলেছেন, ‘সীমান্তের ওপারে লক্ষ্যবস্তুতে গোলার আঘাত হানার মাধ্যমে অভিযান মূলত শুরু হয়ে গেছে।’

এদিকে তুরস্ক সরকারের কর্মকর্তাদের বরাতে আল জাজিরা জানিয়েছে, আফরিন বিমানবন্দরে থাকা তিন শতাধিক সেনাকে অন্যত্র সরিয়ে নিতে শুরু করেছে রাশিয়া। তবে এ বিষয়ে ক্রেমলিনের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

বর্তমানে তুরস্কের সেনাপ্রধান হুলুসি আকার ও গোয়েন্দা বাহিনীর প্রধানরা মস্কো সফরে আছেন। সেখানে তারা রুশ সেনাপ্রধান ও গোয়েন্দা প্রধানদের সাথে বৈঠক করছেন। ধারণা করা হচ্ছে, আফরিনে অবস্থান করা রুশ সেনাদের স্থানান্তর করা এবং সেখানকার আকাশসীমা ব্যবহার করে আঙ্কারাকে অভিযান চালানোর সুযোগ করে দেয়ার বিষয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। এরই মধ্যে অভিযান শুরুর ঘোষণা দিলো তুরস্ক।

এদিকে মার্কিন পররাষ্ট্র দফতরের বিবৃতিতে আঙ্কারার প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, সিরিয়ায় তুরস্কের লড়াই আইএসের বিরুদ্ধে সীমাবদ্ধ থাকা উচিত। আফরিনে সামরিক পদক্ষেপ নিতে নিরুৎসাহিত করেছে যুক্তরাষ্ট্র।

Comments

comments