রোহিঙ্গা শরণার্থীদের জন্য ১৪ সদস্যের চিকিৎসক টিম পাঠাল ইরান

ইরানের ইস্পাহান প্রদেশের রেডক্রিসেন্ট সোসাইটি নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের চিকিৎসা সুবিধা দিতে ১৪ সদস্যের একটি চিকিৎসক টিমকে বাংলাদেশে পাঠিয়েছে। ইস্পাহান রেডক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পরিচালক মোহসেন মোমেনি এ তথ্য জানিয়েছেন।

তিনি সোমবার ইস্পাহানে আরো বলেছেন, ইরানের এ টিমে চিকিৎসক ও নার্সের পাশাপাশি স্বাস্থ্য বিশেষজ্ঞ, পুষ্টি বিশেষজ্ঞ, মনোবিজ্ঞানি এবং শিশু ও মাতৃস্বাস্থ্য বিশেষজ্ঞ রয়েছেন।

মোমেনি জানান, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানদের চিকিৎসা সুবিধা দেয়ার জন্য আন্তর্জাতিক রেডক্রস যে আহ্বান জানিয়েছে তাতে সাড়া দিয়ে ১৪ সদস্যের এ টিম পাঠিয়েছে ইরান। এই টিম ৪৫ দিন বাংলাদেশে অবস্থান করবে বলেও তিনি জানিয়েছেন।

মিয়ানমার সেনাবাহিনীর পাশবিক গণহত্যা থেকে রক্ষা পেতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ইরান এ পর্যন্ত ১৩০ টন সাহায্যসামগ্রী পাঠিয়েছে।

মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের ভয়াবহ দমন অভিযানে হাজার হাজার রোহিঙ্গা মুসলমান নিহত ও আট লাখের বেশি মানুষ পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এসব শরণার্থীর বেশিরভাগ অপুষ্টিতে ভোগার পাশাপাশি বিপর্যয়কর স্বাস্থ্য পরিস্থিতিতে বসবাস করছেন।

Comments

comments