টিসিবির ডিলারদের অর্ধেকই মন্ত্রী-সাংসদদের সুপারিশে

ফাইল ছবি

সারাদেশে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দুই হাজার ৮৬১ ডিলারের মধ্যে এক হাজার ৩৪৫ জনের নিয়োগ হয়েছে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সাংসদদের সুপারিশে। এর মধ্যে ৬৯১ জনের কোনো যোগ্যতাই যাচাই-বাছাই করা হয়নি। বাকি ৬৫৪ জনকে সুপারিশের ভিত্তিতে নিয়োগ দেওয়া হলেও সংশ্নিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় থেকে যাচাই-বাছাই করা হয়েছে।

রোববার বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই হাজার ৮৬১ ডিলারের মধ্যে মাত্র এক হাজার ৪৭১ জনকে ডিলারশিপ দেওয়ার ক্ষেত্রে সংশ্নিষ্ট জেলা প্রশাসকরা তথ্য যাচাই করেছেন। বাকিদের নিয়োগ হয়েছে মন্ত্রী-এমপিদের সুপারিশে। এর মধ্যে ৬৯১ জনের ক্ষেত্রে প্রাথমিক তথ্যও যাচাই করা হয়নি।

বৈঠকে বিভিন্ন পণ্যে ভেজাল, ওজনে কম দেওয়াসহ প্রতারণা মোকাবেলায় ভোক্তা অধিকার আইন অনুযায়ী নিয়মিত অভিযান চালানোর সুপারিশ করা হয়। বৈঠকে আরও জানানো হয়, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এবার বাংলাদেশের বাইরে ১৭টি দেশের ৪৩টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। দেশের বাইরে বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজনে বিভিন্ন আন্তর্জাতিক মেলায় নির্দিষ্ট মান বজায় রাখা এবং সংসদীয় কমিটির সদস্যদের অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয় বৈঠকে।

কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, এনামুল হক, ওয়ারেসাত হোসেন বেলাল, মো. ছানোয়ার হোসেন ও লায়লা আরজুমান বানু বৈঠকে অংশ নেন।

Comments

comments