ইরানের ব্যাপারে ‘নাক গলিও না’: যুক্তরাষ্ট্রকে রাশিয়া

ইসলামিক রিপাবলিক অব ইরানের অভ্যন্তরীণ ব্যাপারে ‘নাক গলিও না’ বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করছে রাশিয়া। জানালেন রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদসংস্থা তাসকে এই কথা জানান তিনি।

রিয়াবকভ বলেন, সেখানে যা ঘটছে, তা অভ্যন্তরীণ ব্যাপার। এর প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি রয়েছে। সেখানকার ব্যাপারগুলো বিকৃত করা হচ্ছে। তবে আমি নিশ্চিত যে আমাদের প্রতিবেশী ও বন্ধু রাষ্ট্র এই কঠিন পরিস্থিতি অতিক্রম করতে সক্ষম হবে।

তিনি বলেন, তারা এখনকার চেয়ে আরো বেশি শক্তিশালী জাতি হিসেবে বিভিন্ন সমস্যা সমাধানে আমাদের নির্ভরযোগ্য অংশীদার হবে। এ যৌথ সমন্বিত কর্ম পরিকল্পনা(জেসিপিওএ) বাস্তবায়ন করতে আরো বেশি সহায়ক হবে।

রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের সমর্থন অনেক প্রশ্নের জন্ম দিয়েছে। পারমাণবিক চুক্তির ক্ষতিসাধনের চেষ্টা করছে দেশটি।

জেসিপিওএ বাস্তবায়নের ক্ষেত্রে ইতিবাচক ও কার্যকর সহযোগিতায় প্রতিবন্ধকতা তৈরি করে, ইরানের বিপক্ষে এমন কোনো পদক্ষেপ না নেয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

অর্থনৈতিক দুরবস্থা ও দুর্নীতির বিরুদ্ধে গত ২৮ ডিসেম্বর ইরানের দ্বিতীয় বৃহত্তম শহর মাশাদে শুরু হওয়া বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাদেশে। আর এই বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক সপ্তাহের বিক্ষোভে এ পর্যন্ত ২১ জনের প্রাণহানি ঘটেছে। ক্রমান্বয়ে সরকারবিরোধী বিক্ষোভে পরিণত হওয়া এই প্রতিবাদ থেকে গ্রেপ্তার করা হয়েছে অন্তত ৪৫০ জনকে।

Comments

comments