জরিমানা করে খোলা জায়গায় মলত্যাগ ঠেকাতে চায় ভারত!

ফাইল ফটো

খোলা আকাশের নিচে মলত্যাগ ঠেকাতে এবার জরিমানার সিদ্ধান্ত নিচ্ছে ভারতের মহারাষ্ট্র রাজ্য সরকার। খোলা আকাশের নিচে মলত্যাগ করলেই ৫০০ রুপি জরিমানা দিতে হবে রাজ্যবাসীকে। শুধু মলত্যাগ করলেই নয়, যত্রতত্র থুতু ফেলা, প্রস্রাব করা ও আবর্জনা ফেললেও গুণতে হবে জরিমানা।

সরকারি নির্দেশ মতো, শহর ও আশেপাশে এলাকায় উন্নয়নের জন্য ব্যাপক বিধিনিষেধ জারি করা হয়েছে। পৌরনিগমগুলি থেকেই এই নজরদারি চালানো হবে বলে জানা গিয়েছে। ২০১৬ সালের কঠিন বর্জ্য নিকাশ ম্যানেজমেন্ট আইনের অন্তর্ভুক্ত বিধি অনুসারে, খোলা জায়গা মল-মূত্র ত্যাগ ও আবর্জনা ফেলার অপরাধে স্পট ফাইন করার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার।

গভর্নমেন্ট রেজুলেশনে বলা হয়েছে, যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান রাস্তা কিংবা হাইওয়ের ধারে নোংরা আবর্জনা ফেলে রাখলেই তাৎক্ষণিক ১৫০ রুপি থেকে ১৮০ রুপি জরিমানা করা হবে। নোংরা বলতে সমস্ত নষ্ট জিনিসকেই বোঝানো হয়েছে। এছাড়া জনসাধারনের মাঝে বা রাস্তাঘাটে যত্রতত্র থুতু ফেললে ১০০ রুপি থেকে ১৫০ রুপি স্পট ফাইন করা হবে। অন্যদিকে যেখানে সেখানে প্রস্রাব করলে ওই ব্যক্তিকে ১০০ রুপি থেকে ২০০ রুপি স্পট ফাইন করা হবে। খোলা আকাশের নিচে ও যত্রতত্র মলত্যাগ করলে, সংশ্লিষ্ট ব্যক্তিকে ৫০০ রুপি জরিমানা করা হবে বলে নির্দেশ দেয়া হয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকার থেকে স্বচ্ছ্ব ভারত অভিযান চালু করা হয়েছে গোটা দেশেই। স্বচ্ছ্ব অভিযানে রাজ্যকে আরও একধাপ এগিয়ে রাখল মহারাষ্ট্র সরকার।

Comments

comments