ছয় মাসের জন্য নিষিদ্ধ সাব্বির

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তারকা ব্যাটসম্যান সাব্বির রহমানকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়ার পাশাপাশি তাকে ২০ লাখ টাকা (প্রায় ২৫ হাজার ডলার) জরিমানা এবং আগামী ছয় মাসের জন্য ঘরোয়া ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে। এক কিশোর ফ্যানকে পেটানোর কারণে তাকে এই শাস্তি দেয়া হলো। ক্রিকইনফো এ খবর প্রকাশ করেছে।

বাংলাদেশের প্রথম কোনো ক্রিকেটার হিসেবে এ ধরনের শাস্তির মুখে পড়লেন সাব্বির। বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকায় তিনি ছিলেন বি গ্রেডে। এ সুবাদে তিনি ২০১৭ সালে পেয়েছিলেন ৩০ হাজার ডলার।

জরিমানার ক্ষেত্রে তিনি নিজের রেকর্ডই ভেঙে দিলেন। ২০১৬ বিপিএলে মারাত্মক শৃঙ্খলা ভঙ্গের জন্য তাকে ১২ লাখ টাকা (প্রায় ১৬ হাজার ডলার) জরিমানা করা হয়েছিল। এবার তাকে জরিমানা করা হলো ২০ লাখ টাকা।

বিসিবি সভাপতি নাজমুল হাসান সোমবার শাস্তির কথা ঘোষণা করেন। এর আগে শৃঙ্খলা কমিটির সভা হয়। নাজমুল হাসান বলেন, সাব্বিরকে ‌‌শাস্তি দেয়ার শৃঙ্খলা কমিটির সুপারিশই ‘চূড়ান্ত।’ তিনি তা অনুমোদন করেছেন মাত্র। অবশ্য পরের সভায় এই শাস্তি বোর্ড পরিচালকেরা অনুমোদন করবেন।

ঘটনাটি ঘটে ২১ ডিসেম্বর। জাতীয় ক্রিকেট লিগে রাজশাহী বিভাগের সাথে খেলা হচ্ছিল ঢাকা মেট্রোপলিশের। সামাজিক মাধ্যমের প্রকাশিত খবরে বলা হয়, সাব্বির ব্যাট করতে যাওয়ার সময় ওই ফ্যান তাকে ‘ম্যাঁও’ বলে খ্যাপানোর চেষ্টা করে। সাব্বিরের চোখের রঙের কারণে হয়তো ওই ফ্যান এমনটা করেছিলেন। সাব্বির তার পরিচিত একজনকে দিয়ে ওই ফ্যানকে ডেকে নিয়ে প্রহার করেন।
ফ্যানকে পেটানোর পাশাপাশি সাব্বির ওই দিন ম্যাচ রেফারির সাথেও দুর্ব্যবহার করেন।

কমিটির ভাইস-চেয়ারম্যান শেখ সোহেলের মতে, সোমবার শুনানির সময় সাব্বির তার ওই কাজের জন্য ক্ষমা চেয়েছিলেন। সোহেল বলেন, শাস্তির সিদ্ধান্ত গ্রহণের সময় তার অতীত শৃঙ্খলা ভঙ্গের ইতিহাসও আমলে নেয়া হয়েছে।

তিনি বলেন, অতীতের দুটি শাস্তি থেকে সাব্বির কোনো শিক্ষা নেননি বলে মনে হয়েছে। আমরা তাই তাকে কঠিন শাস্তির সিদ্ধান্ত নেই। তাকে চুক্তি থেকে বাদ দেয়াটা বড় ধরনের আঘাত। তাকে ২০ লাখ টাকা জরিমানা দিতে হবে। এটা তার শেষ সুযোগ। সে যদি আবারো বিশৃঙ্খল কোনো আচরণ করে তবে তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে।

এদিকে বিপিএল ম্যাচের সময় অসদাচরণের জন্য তামিম ইকবালকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। তাছাড়া ভবিষ্যতে মিডিয়ার সাথে কথা বলার সময় তাকে সতর্ক থাকতেই বলা হয়েছে।

Comments

comments