রুশ প্রযুক্তিতেই তৈরি হচ্ছে উত্তর কোরিয়ার মিসাইল!

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে একের পর এক অত্যাধুনিক মিসাইলের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। আর এরই মধ্যে সামনে এল নতুন তথ্য। জানা গেছে, রাশিয়ার বিক্রি করা প্রযুক্তি দিয়েই মিসাইল তৈরি করছে উত্তর কোরিয়া। বিভিন্ন ঘটনা থেকে এমনটাই প্রমাণিত হয়েছে।

এর আগে গত ২৯ নভেম্বর উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন ঘোষণা করেন, সেদেশের তৈরি মিসাইল নাকি অনায়াসে আমেরিকার মূল ভূখ-ে আঘাত করতে পারে। এরপরই খতিয়ে দেখে আমেরিকা জানাচ্ছে, আসলে রাশিয়ার মিসাইল টেকনোলজি দিয়েছে পিয়ংইয়ং-কে।

এ ব্যাপারে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত খবর অনুযায়ী, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর রাশিয়ার কাছ থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রযুক্তি কিনে নিয়েছিল উত্তর কোরিয়া। ১৯৯২ সালে মস্কো এয়ারপোর্ট থেকে গ্রেফতার করা হয় ৬০জন রাশিয়ান বিজ্ঞানী ও তাদের পরিবারকে। তারা পিয়ংইয়ং-এর দিকে যাওয়ার চেষ্টা করছিল বলে জানা যায়।

পরবর্তীতে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞরা জানায়, এদের মধ্যে কয়েকজন সফলভাবে উত্তর কোরিয়া পৌঁছে গিয়েছিল। তারা মিসাইল ব্লু-প্রিন্ট তুলে দিয়েছে উত্তর কোরিয়ার হাতে। যার মাধ্যমেই আমেরিকাকে টার্গেটে রেখে মিসাইল বানাতে সক্ষম হয়েছে কিম জং উনের দেশ। কিছু কিছু মিসাইল সাবমেরিন থেকেও লঞ্চ করা সম্ভব। আসলে এই ধরনের মিসাইল রাশিয়ান নেভির জন্য বানানো হয়েছিল।

উল্লেখ্য, ২০১৬ সালে উত্তর কোরিয়া ঐধিংড়হম-১০ নামে একটি মিসাইল উৎক্ষেপণ করে। এই মিসাইলে রয়েছে সেই একই ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যে সোভিয়েত ইউনিয়নের সাবমেরিনে থাকা মিসাইল রাখা হত।

Comments

comments