সৌদির সেই পাঁচ তারকা হোটেল থেকে ছাড়া পেয়েছেন ২৩ জন

এক দিনের ব্যবধানে বিলাসবহুল পাঁচ তারকা হোটেল থেকে রাজবন্দীদের কারাগারে পরিণত হয়েছিল রিয়াদের রিটজ কার্লটন হোটেল। প্রায় দুই মাস পর সেই হোটেলে থাকা দুই শতাধিক বন্দীর মধ্য থেকে ২৩ জনকে মুক্তি দেয়া হয়েছে। সৌদি পত্রিকা ওকাজ মঙ্গলবার এ খবর দিয়েছে।

গত ৫ নভেম্বর রাতে তাদেরকে আটক করে হোটেলে রাখা হয়। ‍ওকাজ’কে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, দুর্নীতির অভিযোগে আটক হওয়া ব্যক্তিদের যারা অর্থের বিনিময়ে মুক্তি পেতে রাজি হয়েছেন তাদেরকেই শুধু ছাড়া হয়েছে। যারা নিজেদের বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন তাদেরকে এখন আনুষ্ঠানিক বিচারের মুখোমুখি হতে হবে।

সমালোচকদের অভিযোগ, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ক্ষমতা কুক্ষিগত করার চেষ্টার অংশ হিসেবে কথিত এই দুর্নীতি বিরোধী অভিযান চালাচ্ছেন। তার ক্ষমতার প্রতিদ্বন্দ্বী বা অবাধ্য রাজকুমার, মন্ত্রী ও ব্যবসায়ীদেরকে টার্গেট করছেন তিনি। যাদের মধ্যে আছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী প্রিন্স আল-ওয়ালিদ বিন তালাল।

বিন তালালকে তার মোট সম্পত্তির তিন ভাগের একভাগ (যা বাংলাদেশি মুদ্রায় ৪৮ হাজার কোটি টাকা) মুক্তিপণ দেয়ার জন্য চাপাচাপি করা হচ্ছে বলে গত সপ্তাহে মধ্যপ্রাচ্য ভিত্তিক ও পশ্চিমা একাধিক সংবাদমাধ্যম জানয়েছিল।

Comments

comments