উত্তর কোরিয়ার ব্যাপারে আমেরিকাকে সতর্ক করল রাশিয়া

উত্তর কোরিয়ার প্রতি আক্রমণাত্মক আচরণের ব্যাপারে আমেরিকাকে সতর্ক করে দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে এক টেলিফোনালাপে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

ল্যাভরভ বলেন, ওয়াশিংটন কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়িয়ে দিচ্ছে।

আমেরিকা ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের টেলিফোনালাপ সম্পর্কে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ল্যাভরভ হুমকি-ধমকি ও নিষেধাজ্ঞা পরিহার করে সংলাপের মাধ্যমে উত্তর কোরিয়া সংকটের সমাধান করার জন্য টিলারসনের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, হুঁশিয়ারি সত্ত্বেও দুই শীর্ষ কূটনীতিক এ ব্যাপারে একমত হন যে, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা (ফাইল ছবি)

 

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠার ব্যাপারে নিজেদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখতে সম্মত হয়েছেন সের্গেই ল্যাভরভ ও রেক্স টিলারসন।

মার্কিন সরকার উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে দেশটির দু’জন শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পরপরই রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি প্রকাশ করা হয়।

Comments

comments