স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উ. কোরিয়া

উত্তর কোরিয়া একটি স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে। মঙ্গলবার সিউলের একটি পত্রিকা একথা জানিয়েছে। বাইরের দেশের পর্যবেক্ষকরা সতর্ক করে দিয়ে বলেছেন যে, পারমাণবিক ক্ষমতাধর এ রাষ্ট্রের মহাকাশ কর্মসূচি হচ্ছে অস্ত্র পরীক্ষার একটি কৌশল মাত্র। খবর এএফপি’র।

পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় জাতিসংঘ উত্তর কোরিয়ার বিরুদ্ধে কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া দেশটির বিরুদ্ধে স্যাটেলাইটসহ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে কোনো ধরণের পরীক্ষা চালানোও ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আন্তর্জাতিক সংস্থাটি। দক্ষিণ কোরিয়ার সরকারি সূত্রের বরাত দিয়ে দৈনিক জনগাং ইলবোর খবরে বলা হয়, ‘বিভিন্ন চ্যানেলের মাধ্যমে সম্প্রতি আমরা জানতে পেরেছি যে, উত্তর কোরিয়া নতুন একটি স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতির কাজ ইতোমধ্যে শেষ করেছে। তাদের এ স্যাটেলাইটের নাম কোয়াংমিয়ংসং-৫। এক্ষেত্রে তাদের পরিকল্পনা হচ্ছে ক্যামেরা ও টেলিকমিউনিকেশন ডিভাইস সম্বলিত একটি স্যাটেলাইট কক্ষপথে স্থাপন করা।’

উল্লেখ্য, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়া তাদের কোয়াংমিয়ংসং-৪ নামের স্যাটেলাইট উৎক্ষেপণ করে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফের মুখপাত্র জানান, এতে এখন আশঙ্কার কোনো কারণ না থাকলেও সিউল স্যাটেলাইট উৎক্ষেপণের আড়ালে দূর পাল্লার ক্ষেপণাস্ত্রসহ উত্তর কোরিয়ার উস্কানিমূলক যেকোনো ধরণের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে। উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের পত্রিকা রোডং সিনমুন সরকারের স্যাটেলাইট উৎক্ষেপণ ও মহাকাশ প্রযুক্তি উন্নয়নের অধিকারকে সমর্থন করার পর জনগাং ইলবোর এই প্রতিবেদনটি প্রকাশিত হল। এএফপি।

Comments

comments