জেরুজালেম ইস্যুতে ট্রাম্পের বিপক্ষে ৬৪% আমেরিকান

জেরুজালেম ইস্যুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ৬৪ শতাংশ জনগণ।
সিএনএন’র জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়া এবং অঞ্চলটিকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির পক্ষে মাত্র ৩৬ শতাংশ আমেরিকান।

জরিপ অনুসারে, ট্রাম্পের এই সিদ্ধান্ত সমর্থন করেনি ৪৫ শতাংশ আমেরিকান। অবিলম্বে এই সিদ্ধান্ত থেকে তার সরে আসা উচিত বলে মনে করেন ৪৪ শতাংশ আমেরিকান।

ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত ৭৯ শতাংশ রিপাবলিকান মেনে নিলেও শুধু দুই-তৃতীয়াংশ মনে করেন, তেল আবিব থেকে দেশটির দূতাবাস জেরুজালেমে সরানো যেতে পারে। তবে ৭১ শতাংশ ডেমোক্র্যাট ট্রাম্পের উভয় সিদ্ধান্তের বিরোধিতা করছে।

জরিপের দুই-তৃতীয়াংশ উত্তরদাতা ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্বে যুক্তরাষ্ট্রের অবস্থান নেয়া ঠিক নয় বলে মত দিয়েছে। তবে পক্ষ নিলে ইসরায়েলের পাশে দাঁড়ানোর পক্ষপাতি ২৪ শতাংশ এবং মাত্র ২ শতাংশ আমেরিকান ফিলিস্তিনের পক্ষে।

যুক্তরাষ্ট্রের অবস্থান ইসরায়েলের পক্ষেই থাকা উচিত বলে মনে করেন ৪৮ শতাংশ রিপাবলিকান এবং ১২ শতাংশ ডেমোক্র্যাট। তবে ৭৮ শতাংশ ডেমোক্র্যাট এবং ৭০ শতাংশ স্বাধীনচেতা মার্কিন নাগরিক মনে করে ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বে আমেরিকানদের নিরপেক্ষ থাকা উচিত। এতে মত রয়েছে ৪৪ শতাংশ রিপাবলিকানেরও।

গত ১৪ থেকে শুরু করে ১৭ ডিসেম্বর পর্যন্ত এ জরিপ পরিচালনা করে সিএনএন।

Comments

comments