শিশুদেরকে ইউটিউব থেকে সাবধান

অনেক গবেষণায় বলা হয়েছে, বাচ্চারা বেশি টিভি দেখলে কিংবা কমিকস পড়লে তারা বাস্তব জীবন থেকে অনেক দূরে সরে যায়। টিভিতে দেখা ঘটনাই তাদের কাছে সত্যি বলে মনে হয়। এর ফলে নানা ধরনের জটিলতার সৃষ্টি হয়। টিভিতে বেশি সহিংসতা দেখা শিশুদের কাছে মনে হয় বাইরের জগতটা পুরোপুরি সহিংসতাপূর্ণ।

এসব শিশুরা এক ধরনের মানসিক আতঙ্কের মধ্যে বড় হতে থাকে। এমনই একটি শিশু টাইলন পিটম্যান। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বেড়ে ওঠা টাইলন মাঝে মধ্যেই ইউটিউব চ্যানেলে নানা ভিডিও দেখে। অন্য দিনের মতো এদিন সে ইউটিউবে দেখছিল ‘হাউ দ্য গ্রিন্স স্টোল ক্রিসমাস’।

কাল্পনিক চরিত্র গ্রিন্স মূলত ক্রিসমাস উৎসবের বিপক্ষে। তাই সেদিন যখন ইউটিউবে গ্রিন্সের ক্রিসমাস চুরির পরিকল্পনা দেখছিল বিষয়টি সত্যি মনে করে ফোন করে বসে ৯১১ এ। পুলিশের কাছে নিজের আশঙ্কার কথা জানায় শিশুটি। ঐ সময়ে তার বাড়িতে কেউ ছিল না। পুলিশকে ফোন করার সময় বেশ আতঙ্কগ্রস্ত ছিল শিশুটি।

মজার বিষয়, শিশুটির ফোন পেয়ে সাড়া দেয় পুলিশ। তাদের বাড়িতে উপস্থিত হয়। এরপর তাকে বুঝিয়ে শান্ত করে। সব শেষে তাদের পুরো পরিবারকে পুলিশ স্টেশনে নিয়ে গিয়ে গ্রিন্স সাজিয়ে একজনকে হাজির করা হয় শিশুটির সামনে। গ্রিন্সকে আটক করতে বলা হলে পুলিশের হাতকড়া পরিয়ে গ্রিন্সকে আটক করে ছোট্ট টাইলন।

Comments

comments