‘যাকে ভোট দিলাম, তিনি পেলেন কিনা জানি না’

‘বাবা, আমাদের মত মূর্খ মানুষের জন্য মেশিন ঠিক না। ভেতরে কয়েকজন সাহায্য করল। পছন্দের মার্কার বোতামে টিপ দিয়েছি। কিন্তু, আমি যাকে ভোট দিলাম, তিনি পেলেন কিনা আমি জানি না।’

বৃহস্পতিবার রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট দিয়ে কেন্দ্রের বাইরে কথাগুলো সাংবাদিকদের বলেন ইয়ারন নামের এক নারী।

ইয়ারন আরও বলেন, ‘আমি পড়াশোনা জানি না। এই পদ্ধতিটা আমার কাছে কঠিন।’

এ অভিযোগ শুধু ইয়ারনের নয়। রংপুরের ২৫ নং ওয়ার্ডের বেগম রোকেয়া সরকারি কলেজে ছয়টি বুথে ইভিএমে ভোট দিতে আসা অনেকেই ভোট শেষে যান্ত্রিক পদ্ধতিতে ভোট নেয়ার নানা জটিলতার কথা জানিয়েছেন।

প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে দলীয় প্রতীকে ভোটগ্রহণ চলছে।

বৃহস্পতিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়, চলবে একটানা বিকেল চারটা পর্যন্ত।

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার পদ্ধতিতে ভোট দিতে গিয়ে নানা সমস্যা হচ্ছে বলে ভোটারদের কাছ থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। তবে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আশরাফুল ইসলাম অভিযোগ অস্বীকার করেছেন। ভোটাররা নির্দেশনা অনুযায়ী ঠিকমতো ইভিএম মেশিন ব্যবহার করতে পারছে না বলে জানিয়েছেন তিনি।

সংশ্লিষ্ট সূত্র বলছে, রংপুর নগরীর ৩৩টি ওয়ার্ডের ১৯৩টি ভোটকেন্দ্রে ১ হাজার ১২২টি বুথে ভোটগ্রহণ চলছে। এ নির্বাচনে মোট ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ ভোটার ভোট দেবেন। ভোটারদের মধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৩৫৬ জন এবং নারী এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

এর মধ্যে, ২৫ নম্বর ওয়ার্ডের রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ২ হাজার ৯৬০ জন। এর মধ্যে পুরুষ ১ হাজার ৪৭০, নারী ১ হাজার ৪৯০ জন।

ওই ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায়, সকাল থেকে ভোটাররা লাইনে দাঁড়িয়েছেন। তবে আগে থেকে প্রশিক্ষণ না পাওয়ার কারণে ভোট দিতে সমস্যা হচ্ছে বলে অভিযোগ করেন অনেকে।

পূর্ব শালবন এলাকার বাসিন্দা নাদিরা বেগম সংবাদিকদের বলেন, ‘ভোট দিতে এসে আমাকে আধা ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। হঠাৎ করে ইভিএম মেশিন কাজ না করায় ভোট দিতে দেরি হয়েছে।’ একই অভিযোগ করেছেন ভোটার সালাম মিয়া।

তবে প্রিসাইডিং অফিসার আশরাফুল ইসলাম এসব অভিযোগ প্রত্যাখ্যান করে জানিয়েছেন, ‘ইভিএম মেশিনে কোনও সমস্যা নেই। একজন ভোটারকে প্রার্থী বাছাইয়ের জন্য মেশিনের তিনটি বোতাম চাপতে হবে। যারা দুটি বোতাম টিপেছেন তাদের বেলায়ই সমস্যা হয়েছে।’

সাড়ে ১১টা পর্যন্ত ৩০ শতাংশ ভোট পড়েছে বলেও জানান প্রিসাইডিং অফিসার।

এর আগে বুধবার নির্বাচন কমিশন সবিচালয়ে এক সংবাদ সম্মেলনে রংপুরে ইভিএম ব্যবহার নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছিলেন, ‘ইভিএম একটি টেকনিক্যাল বিষয়। এতে পারদর্শী হওয়ার বিষয় রয়েছে। ইভিএম ব্যবহার করতে গিয়ে কোথাও ভুল হয় কিনা- এমন আশঙ্কা রয়েছে।’

ইভিএমের সিনিয়র মেনটেইনেন্স ইঞ্জিনিয়ার মো. আশরাফ হোসেন বলেন, ‘খুব ভালভাবেই ভোটাররা ভোট দিতে পারছেন। কোনো সমস্যা যাতে না হয়, সেজন্য আমরা সহায়তা দিচ্ছি।’

Comments

comments