আলোচনায় ঢাবির নতুন দেয়াল লিখন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্যাম্পাসে হাঁটলে বিভিন্ন স্থানের দেয়ালে নানা রকমের দেয়াল লিখন দেখা যায়। কিন্তু সম্প্রতি নতুন দুটি দেয়াল লিখন খুবই আলোচিত।

সম্প্রতি ঢাবি’র কলা ভবনের ডিন অফিসের দেয়ালে লেখা হয়েছে ‘লাশটা এই ঠিকানায় পৌঁছে দিয়েন, ১০/ই/৩ মধুবাগ, অপেক্ষায় আছে মা’ এবং অন্য আরেক জায়গায় লেখা আছে ‘লাশের ভার বহন করতে পারবি তো?’। সম্প্রতি এসব এ দেয়াল লিখনগুলো সমালোচিত হচ্ছে।

কিন্তু এখানে লেখা ঠিকানাটি কার? এ বিষয়ে প্রথমে কেউ নিশ্চতভাবে কিছু না বলতে পারলেও পরে জানা যায়, ঠিকানাটি ডাকসু আন্দোলনের জন্য টানা ১৪ দিন অনশনে থাকা ঢাবির সান্ধ্যকালীন কোর্সের শিক্ষার্থী ওয়ালিদ আশরাফের।

এ বিষয়ে ওয়ালিদ আশরাফ বলেন, ‘দেয়াল লিখনের ঠিকানাটি আমার বাসার ঠিকানা। যারা আমার সঙ্গে ডাকসু নির্বাচনে সম্মতি দিয়েছিলেন তারা এ দেয়াল লিখনগুলো লিখেছে।’

দেয়াল লিখনগুলো সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল গালিব বলেন, ‘এই ধরনের লেখাগুলো দেখেই বুঝা যায়, বিশ্ববিদ্যালয়ে আমরা কতটুকু স্বাধীন। একটি ন্যায্য দাবির জন্য এইভাবে আন্দোলন করতে হয়, এটা খুবই দুঃখের বিষয়।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানি বলেন, ‘একটি চক্র বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার লক্ষ্যে এই ভাষায় দেয়াল লিখন লিখেছে। এটি বিশ্ববিদ্যালয়ের কোনও রাজনৈতিক সংগঠনের কাজ। তবে ডাকসু আন্দোলনের সঙ্গে যারা যুক্ত তারাও হতে পারেন।

Comments

comments