বিমানবন্দরে ‘কামলা’ বলে গালি দেয়ায় প্রবাসীদের ক্ষোভ

রেমিটেন্স না পাঠানোর হুমকি

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক প্রবাসী শ্রমিককে একজন নিরাপত্তা বাহিনীর সদস্য ‘যোগ্যতাহীন বালের কামলা’ বলায় চরম ক্ষোভ কাজ করছে প্রবাসী শ্রমিকদের মাঝে। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে এসে ওই অভিযুক্ত আনসার সদস্যের বিচার ও বহিস্কারের দাবি তুলেছেন।

গত শুক্রবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ধরণের ঘটনা ঘটে। নিরাপত্তাবাহিনীর সদস্য ও একজন প্রবাসী শ্রমিকের ব্যাগ রাখা নিয়ে বিতর্কের এক পর্যায়ে ওই আনসার সদস্য প্রবাসী শ্রমিককে ‘বালের কামলা’ বলে গালি দেয়। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়লে প্রবাসী শ্রমিকরা লাইভে এসে চরম ক্ষোভ প্রকাশ করছে।

তুফায়েল আহমেদ সাইফ নামে একজন সৌদি প্রবাসী ফেসবুক লাইভে এসে বলেন, ওই আনসার সদস্যের ব্যবহারে আমি চরম মর্মাহত। বড় কষ্ট হচ্ছে আমাদের। যাদের বিনিময়ে হাজার হাজার মার্কিন ডলার দেশের রেমিটেন্সে যোগ হচ্ছে তাদের বালের কামলা বলে গালি দেওয়া হচ্ছে। যে দেশে পর্যাপ্ত চাকরি নেই, খাদ্য নেই তারা বিদেশে এসে নিজেদের দেশ জাতি ও পরিবারের জন্য কাজ করেন তারা কামলা?

তিনি এ সময় বলেন, আমি একজন অনার্স পড়ুয়া ছেলে। আমি দেশে চাকরির জন্য হন্য হয়ে ঘুরে বেড়িয়েছি। অনেক কষ্ট করেও চাকরি পাইনি। অথচ আমি বিদেশে এসে কামলা হয়ে গেলাম? আমি তো বাংলাদেশের নাগরিক। সরকার আমাকে কী দিতে পেরেছে? আমি যেখানে চাকরির জন্য গিয়েছি আমার কাছে টাকা চাইছে। টাকা হলে চাকরি হবে। যে ভাইটিকে কামলা বলে গালি দিয়েছে এ গালি আমাদের লক্ষ লক্ষ প্রবাসীদের ওপর এসে পড়েছে। আমাদের ব্যথিত করেছে।

সামাজিক মাধ্যম ফেসবুক, টুইটার ও ইউটিউবে অনেকেই এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করছেন। তারা অভিযুক্ত ওই পুলিশ ও আনসার সদস্যদের বিচার দাবি করেছেন। অনেকেই বলেছেন, রক্ত পানি করা অর্থ আমরা দেশে পাঠাই। আর সেই টাকায় বেতনভূক্ত কর্মচারীর কাছ থেকে এমন ঔদ্ধত্যপূর্ণ ও অসংলগ্ন মন্তব্য কোনভাবেই গ্রহণযোগ্য নয়। শুধু এই দুইজনই নয়। বিমানবন্দরে প্রায়ই এমন নিগ্রহের শিকার হন এই রেমিটেন্স যোদ্ধারা।

Comments

comments