এবার ট্রাম্পের জেরুজালেম স্বীকৃতির বিরুদ্ধে অবস্থান নিল খোদ ইহুদী স্কলাররাই!

আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার বিরুদ্ধে অবস্থান নিয়েছে খোদ ইহুদী স্কলাররা। ১৬৭ জন স্কলারের যৌথ এ বিবৃতিতে ট্রাম্পের হটকারী সিদ্ধান্তের বিভিন্ন দিক নিয়ে সমালোচনা করা হয়েছে। সংবাদ ২৪/৭ এর পাঠকদের জন্য এর হুবহু অনুবাদ তুলে ধরা হলো।

আমরা জিইউয়িশ (ইহুদী) স্টাডিজ স্কলারের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সাম্প্রতিক পদক্ষেপকে অস্বীকার করছি। প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছেন তার মাধ্যমে তিনি আসলে বিগত কয়েক শতাব্দী ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক নীতির সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক।

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে জেরুজালেম ইহুদী, মুসলমান এবং খৃষ্টান- সকলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। জেরুজালেমকে কেন্দ্র করেই ফিলিস্তিন ও ইসরাইলীদের জাতীয় আশা আকাংখা প্রতিফলিত হয়। আমরা আশা করছি যে, কোন একদিন আসবে যে দিন বিশ্বের সকল নাগরিক এই শহরে অবাধে প্রবেশ করতে পারবে এবং এই পবিত্র শহরের বৈচিত্রময় সাংস্কৃতিক ও ঐতিহাসিক নিদর্শনগুলো উপভোগ করতে পারবে। দুর্ভাগ্যজনক হলেও সত্য যে এমন পরিস্থিতি আজকের বাস্তবতায় কল্পনাও করা যায়না।

ইসরাইলী মানবাধিকার সংগঠন বি’তসেলেম সাম্প্রতিক এক গবেষণায় জানিয়েছে যে, জেরুজালেমে বসবাসরত ফিলিস্তিনি নাগরিকরা বৈষম্য, অসমতা এবং আর্থিকভাবে নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছে। শহরে ইহুদীদের জন্য যে বরাদ্দ দেয়া হয় তা মুসলমানদেরকে দেয়া হয়না। ইহুদীরা বাসা-বাড়ী বানানোর অনুমতি পেলেও মুসলমানদেরকে সেই সুযোগ দেয়া হয়না। মুসলমানরা সেখানে জমির মালিকও হতে পারেনা। তাছাড়া পশ্চিম তীর থেকে কেউ জেরুজালেমে আসতে চাইলে তাকেও বিশেষ অনুমতিপত্র নিয়ে আসতে হয়।

এই অবস্থায় প্রেসিডেন্ট ট্রাম্পের জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার ঘটনা পুরনো এইসব ক্ষতকে আরো বাড়িয়ে দেবে এবং উত্তেজনা ও সহিংসতার মাত্রাও বৃদ্ধি করবে। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণা পরবর্তী সময়ে যে সহিংসতার জন্ম হয়েছে স্থিতিশীল পরিবেশের স্বার্থে তা বন্ধ করার লক্ষ্যে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য আমরা অনুরোধ জানাচ্ছি। একই সংগে জেরুজালেমের ভবিষ্যত নির্ধারনের লক্ষ্যেও ফিলিস্তিনিদের বৈধ অধিকারের বিষয়টিও নিশ্চিত করার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি।

Jewish Studies Statement on Jerusalem Declaration

Comments

comments