অবসরে বিশ্বকাপ জয়ী ব্রাজিলিয়ান তারকা

অবসরে বিশ্বকাপ জয়ী ব্রাজিলিয়ান তারকা

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন অনেক আগেই এবার পেশাদার ফুটবল থেকে অবসর নিলেন সাবেক বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান, রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের তারকা ফুটবলার রিকার্ডো কাকা। গত রোববার রাতে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বুটজোড়া তুলে রাখার কথা জানান ফুটবলের ইতিহাসে বিশ্বকাপ, ইউরোপিয়ান কাপ/উয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং ২০০৭ সালের ব্যালন ডি’অর জয়ী এই অ্যাটাকিং মিডফিল্ডার। ট্রেবল জেতা আটজন খেলোয়াড় রয়েছেন। কাকা তাদের মধ্যে একজন।

খেলোয়াড় জীবনে ইতি টানলেও ফুটবলের আঙিনা থেকে সরে থাকছেন না কাকা। বরং নতুন ভূমিকায় অবতীর্ণ হওয়ার কথা ভাবছেন তিনি।

গত নভেম্বরে সান সিরোতে গিয়েছিলেন কাকা। সাবেক ক্লাব এসি মিলানের সদর দফতরে গেছেন এবং দেখা করেছিলেন নতুন মালিকদের সঙ্গে। আবারও ইতালিয়ান জায়ান্টদের জার্সি পরতে যাচ্ছেন ব্রাজিলিয়ান প্লে মেকার, এমন গুঞ্জন উঠেছিল। কিন্তু সব গুঞ্জন থামিয়ে দিলেন তিনি ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়ে।

এ বছরের শুরুতে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় ওরল্যান্ডো সিটি থেকে বিদায় নেন কাকা। এরপর ছিলেন গন্তব্যহীন। অবশেষে গত রোববার টুইটার ও ইনস্টাগ্রামের পোস্টে জানিয়ে দিলেন বিদায়ের খবর, ‘সবকিছু ছিল আমার কল্পনার বাইরে। ধন্যবাদ। আমার পরবর্তী পথচলার জন্য আমি প্রস্তুত।’

অচিরেই কাকা’কে এসি মিলানের ম্যানেজার বা স্পোর্টিং ডিরেক্টর হিসাবে দেখা যেতে পারে। ক্লাব ও ফুটবল দলের মধ্যে সমন্বয় সাধনের গুরুদায়িত্ব পেতে পারেন কাকা। তেমনটাই ইঙ্গিত দিয়েছেন তিনি।

আগেই এক সাক্ষাৎকারে কাকা জানিয়েছিলেন, ‘আমি ফুটবল চালিয়ে যেতে তৈরি। তবে অন্য ভূমিকায়। খুব বেশিদিন আমাকে পেশাদার ফুটবলার বা অ্যাথলিট হিসাবে দেখা যাবে না। ক্লাব থেকে নতুন প্রস্তাব পেয়েছি। দল ও ক্লাবের মাঝে সংযোগ রক্ষা করার ভূমিকা নিতে পারি।’

৩৫ বছর বয়সী ব্রাজিলের ২০০২ বিশ্বকাপজয়ী দলের সদস্য কাকা পেশাদার ক্যারিয়ারের শুরুটা করেন সাও পাওলোতে। ক্যারিয়ারের স্বর্ণালি সময়টা এসি মিলানে কাটান কাকা। ২০০৩-২০০৯ সালে ক্লাবটির হয়ে খেলেন তিনি। ইতালিয়ান জায়ান্টদের হয়ে ২০০৪ সালে লিগ শিরোপা এবং ২০০৭ সালে ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতেন কাকা।

২০০৯ সালে তখনকার বিশ্বরেকর্ড ট্রান্সফার মূল্যে রিয়াল মাদ্রিদে যোগ দেন কাকা। ২০১১ সালে স্প্যানিশ ক্লাবটির হয়ে কোপা ডেল রে এবং পরের বছর লা লিগার শিরোপা জেতেন এই ব্রাজিলিয়ান কিংবদন্তি। রিয়ালে ফর্মের জন্য সংগ্রাম করায় ২০১৩ সালে এসি মিলানে ফেরেন কাকা।

নিজের ক্যারিয়ারের শেষ সময়টুকুতে তিনি খেলেন আমেরিকার মেজর সকার লিগের দল ওরল্যান্ডো সিটির হয়ে। ওরল্যান্ডো সিটির হয়ে গত অক্টোবরে শেষ ম্যাচ খেলেন কাকা। সেটিই তার ক্যারিয়ারের শেষ হয়ে রইল।

Comments

comments