জাকির নায়েককে সন্ত্রাসী ঘোষনা করতে ভারতের আবদার : ইন্টারপোলের না

ভারতের তদন্তকারী সংস্থাগুলো সন্ত্রাসবাদে জড়িত থাকার বিষয়ে যথেষ্ট প্রমাণপত্র পেশ করতে না পারায় জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করতে অস্বীকার করেছে ইন্টারপোল।

ভারতীয় গণমাধ্যম জানায়, জাকির নায়েকের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, ইন্টারপোল জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ বাতিল করে দিয়েছে। সারা বিশ্বের ইন্টারপোলের সব দপ্তর থেকে জাকির নায়েক সম্পর্কে তথ্য মুছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৬ সালের নভেম্বরে জাকির নায়েকের সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে বে আইনি কার্যকলাপের অভিযোগ এনে এই সংস্থাটিকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। জাকির নায়েকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ইউএপিএ ১২০ বি, ১৫৩ এ, ২৯৫ এ, ২৯৮ এবং ৫০৫(২) ধারায় মামলা করা হয়।

জাকির নায়েকের বিরুদ্ধে ভারতের নতুন প্রজন্মকে মৌলবাদে উসকানি দিয়ে সাম্প্রদায়িক অশান্তি তৈরির চেষ্টার অভিযোগ আনে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। এর পরই গ্রেপ্তার এড়াতে ভারত ছাড়তে হয় জাকির নায়েককে। পরে জানা যায়, জাকির নায়েক মালয়েশিয়ায় রয়েছেন।

গত মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জাকির নায়েককে ভারতে ফেরানোর প্রক্রিয়া প্রায় সম্পূর্ণ। এর পর ভারত সরকারের পক্ষ থেকে মালয়েশিয়া সরকারকে এ ব্যাপারে অনুরোধ জানানো হবে। এরই পরিপ্রেক্ষিতে ইন্টারপোলের এই সিদ্ধান্ত জাকির নায়ককে ভারতে ফেরানোর ক্ষেত্রে বড়সড় বাধার সৃষ্টি হলো বলেও মনে করছে ওয়াকিবহাল মহল।

Comments

comments