ইন্টারনেট ক্যাবলে হামলা চালাতে পারে রাশিয়া

সাগরতলের ইন্টারনেট ক্যাবলে হামলা চালাতে পারে রাশিয়া। এমনটাই দাবি করেছেন ব্রিটেনের সামরিক বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল স্যার স্টুয়ার্ট পিচ। খবর বিবিসির।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের রয়্যাল ইউনাইটেড সার্ভিস ইন্সটিটিউটের সামরিক থিংকট্যাংকদের নিয়ে এক বৈঠকে এই মন্তব্য করেন স্যার স্টুয়ার্ট।

তিনি বলেন, সাগরতলে এ হুমকি আমাদের দৈনন্দিন জীবনে এক নতুন ঝুঁকি হিসেবে দেখা দিয়েছে। রাশিয়ার পরমাণু ও গতানুগতিক উভয় শ্রেণির আধুনিক সাবমেরিন ও জাহাজ থেকে আসা এ হুমকি মোকাবেলায় ন্যাটোকে আরো শক্তিশালী করতে হবে।

স্যার স্টুয়ার্ট বলেন, সাগরতলের যোগাযোগ সংযোগ সুরক্ষায় বিশেষ মিশন পরিচালনাকে অগ্রাধিকারে রাখতে হবে। কারণ রাশিয়ার সামরিক তথ্য সংগ্রহ ও সক্ষমতা বাড়াতে নতুন আধুনিক জাহাজ ও সাবমেরিন মোতায়েন করেছে।

তিনি আরো বলেন, যুক্তরাজ্য ও তাদের মিত্র দেশগুলোর অবশ্যই রাশিয়ার সামরিক আধুনিকায়নের বিষয়টি বুঝতে হবে এবং দেশটির সমকক্ষ হওয়ার প্রয়োজনীয়তা অনুধাবন করতে হবে।

স্যার স্টুয়ার্ট বলেন, রাশিয়া যদি ক্যাবল সংযোগ কেটে দেয় তাহলে কেমন ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে আপনারা বুঝতে পারছেন। এটি তাৎক্ষণিকভাবে আমাদের অর্থনৈতিক ও সামাজিক জীবনে বিপর্যয় ডেকে আনবে।

বিবিসি বলছে, রাশিয়া এ ধরনের হামলা চালালে ইন্টারনেট সংযোগ তছনছ হয়ে যাবে। যোগাযোগ, তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে মহাবিপর্যয় দেখা দেবে। আর ক্ষতিগ্রস্ত হবে অর্থনৈতিক খাতও।

উল্লেখ্য, সমুদ্রের নিচের ইন্টারনেট ক্যাবল যোগাযোগের মাধ্যমে প্রতিদিন ১০ ট্রিলিয়ন ডলারের বেশি অর্থের বাণিজ্যিক লেনদেন হয়।

Comments

comments