ইসরাইল সফরে যাচ্ছেন সৌদি যুবরাজ!

জেরুজালেম নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যে ইসরাইল সফরে যাচ্ছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বুধবার ইসরাইলের গোয়েন্দামন্ত্রী ইসরিয়েল কাটজ সৌদি আরবের যুবরাজকে এ সফরের আমন্ত্রণ জানান। খবর: এএফপি, স্পুটিনিক ও ডেইলি সাবাহ।

সৌদি পত্রিকা ইলাফ-এ বলা হয়েছে, জেরুজালেমকে রাজধানীর স্বীকৃতি নিয়ে গালফ দেশগুলোর সঙ্গে ইহুদি ইসরাইলের সম্পর্কের চরম অবনতি হয়েছে। এমন প্রেক্ষাপটে শান্তি প্রক্রিয়ার নেতৃত্ব দিতেই মোহাম্মদ বিন সালমান ইসরাইল সফরে যাচ্ছেন।

তেল আবিবের সঙ্গে রিয়াদের সম্পর্ক এই প্রথম সবচেয়ে দৃঢ় হয়েছে। আর এমন প্রেক্ষাপটে পত্রিকাটি দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বিদ্যমান না থাকা সত্ত্বেও এই সফরকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছে।

ইলাফ পত্রিকাকে দেয়া টেলিফোন সাক্ষাৎকারে ইসরাইলি মন্ত্রী মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর সঙ্গে তাদের জোরালো সম্পর্কের কথা জানান। একইসঙ্গে সবার শত্রু ইরান সম্পর্কেও সতর্ক বার্তা দেন।

ইলাফ পত্রিকার মুখপাত্র এরি শ্যালিকার জানান, টেলিফোনে পত্রিকার অনলাইনকে মন্ত্রী ইসরিয়েল কাটজ সাক্ষাৎকার দেন। সেখানে তিনি সৌদি যুবরাজকে আমন্ত্রণের কথা জানান।

তবে পত্রিকাটির প্রিন্ট ভার্সনে এই সাক্ষাৎকার প্রকাশিত হয়নি। কিন্তু, কেন প্রকাশ করা হয়নি, তা নিয়ে এরি শ্যালিকার কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে তিনি জানিয়েছেন, যা অনলাইনে প্রকাশিত হয়েছিল, তা ইসরাইলি গোয়েন্দামন্ত্রী বলেছিলেন।

ইসরিয়েল কাটজের উদ্ধৃতি দিয়ে এরি শ্যালিকার বলেন, ‘তিনি (ইসরিয়েল কাটজ) বলেছেন- প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আনুষ্ঠানিকভাবে রিয়াদের সঙ্গে কথা বলেছেন। এ সময় তিনি সৌদি বাদশার ছেলে (এমবিএস) মোহাম্মদ বিন-সালমানকে ইসরাইল সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

Comments

comments