স্বর্ণের দাম কমছে

দেশের বাজারে স্বর্ণের দাম কমেছে। দর ভরিতে সর্বোচ্চ এক হাজার ২৮৩ টাকা পর্যন্ত কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। স্বর্ণের নতুন দর মঙ্গলবার থেকে সারা দেশে কার্যকর হবে। বিশ্ববাজারে দাম কমায় এই সিদ্ধান্ত নিয়েছে জুয়েলার্স সমিতি।

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমার প্রভাব অনেক দেশেই দেখা গেছে। গালফ নিউজে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতে এখন স্বর্ণের দাম চার মাসের মধ্যে সবচেয়ে কম।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির পাঠানোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, মঙ্গলবার থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট স্বর্ণ ৪৭ হাজার ৯৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৫ হাজার ৭২৩ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ বিক্রি হবে ৪০ হাজার ৪৭৪ টাকায়। আর সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি দাঁড়াবে ২৪ হাজার ৭৮৬ টাকা। আজ পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৪৯ হাজার ২২২ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ছয় টাকা, ১৮ ক্যারেট ৪১ হাজার ৪০৭ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি ২৫ হাজার ৯৫২ টাকায় বিক্রি হচ্ছে।

স্বর্ণের দর পুনর্নির্ধারণ করায় ২২ ও ২১ ক্যারেটে এক হাজার ২৮৩ টাকা, ১৮ ক্যারেটে ৯৩৩ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ভরিতে ১ হাজার ১৬৬ টাকা দাম কমবে। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে। প্রতি ভরি রুপা এক হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ছয় শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক পাঁচ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে। অলংকার তৈরিতে স্বর্ণের দরের সাথে মজুরি ও মূল্য সংযোজন কর (মূসক) যোগ হবে।

Comments

comments