আজও বৃষ্টি হলে ফাইনালে উঠবে কে?

অনেক নাটকীয়তার পর কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্সের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি গড়িয়েছে রিজার্ভ ডেতে। রবিবার ম্যাচের কাট-অফ টাইম শেষ হওয়ার পর বিপিএল গভর্নিং কাউন্সিল দুই ঘণ্টা সময় বাড়িয়ে খেলা চালিয়ে যাওয়ার কথা বলেছিল কিন্তু এভাবে খেলতে অসম্মতি জানালে মাঠেই চলে কথার লড়াই।

এরপর অনেক নাটকীয়তার পর রাত দশটায় গ্রাউন্ডস কমিটির ম্যানেজার সৈয়দ আব্দুল বাতেন ঘোষণা দেন মাঠে। সেই ঘোষণায় বলা হয় দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি সোমবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হবে। ম্যাচটি আগের দিন যেখানে শেষ হয়েছে, সেখান থেকেই শুরু হবে। এত নাটকের পর সবকিছু যখন ঠিকঠাক, তখন বৃষ্টির শঙ্কাটা কোনওভাবেই এড়ানো গেলো না! দর্শক-সমর্থকদের মধ্যে উৎকণ্ঠা- শেষ পর্যন্ত মাঠের লড়াইয়ে ফাইনালের যোগ্য দল নির্ধারিত হবে তো?

তবে এতটুকু নিশ্চিতভাবেই বলা যায়, সোমবার নতুন কোনও নাটকের মঞ্চস্থ হওয়ার সুযোগ নেই। বৃষ্টির শঙ্কা থাকলেও কুমিল্লা-রংপুর ম্যাচের নিষ্পত্তি হবে আজকেই। বাই লজ অনুযায়ী কাট-অফ টাইম পেরিয়ে গেলে ম্যাচ গড়াবে সুপার ওভারে। সুপার ওভারও যদি মাঠে না গড়ানো সম্ভব হয়, সেক্ষেত্রে বাইলজের নিয়ম অনুযায়ী পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলই ফাইনালে উঠে যাবে।

এখানে প্রশ্ন উঠতে পারে তাহলে কেনও রবিবার সুপার ওভারে ম্যাচটি নিষ্পত্তি করা যায়নি, এর উত্তর হলো- কুমিল্লার অধিনায়ক খেলতে রাজি হয়নি বলেই ম্যাচটি আজকে পুনরায় নির্ধারিত হয়েছে। সোমবার যে কোনওভাবেই হোক সুপার ওভারে ম্যাচ খেলানোর চেষ্টা করবে আয়োজকরা।

রবিবার ম্যাচটি ৭ ওভার গড়ানোর পর মিরপুরে বৃষ্টি শুরু হয়। ১ উইকেট হারিয়ে ৫৫ রান তুলেছিল রংপুর রাইডার্স। রাত ৯টার দিকে বৃষ্টি থামলে মাঠ খেলার উপযোগী করতে ম্যাচের কাট-অফ টাইম সাড়ে ৯টা পার হয়ে যায়।

এদিকে ন্যূনতম ৫ ওভারের জন্য খেলা শুরুর শেষ সময় ছিল রাত সাড়ে ৯টা। ম্যাচের সময় দুই ঘণ্টা বাড়ানোর প্রস্তাব করে বিপিএল গভর্নিং কাউন্সিল। কিন্তু কুমিল্লা সেখানে দ্বিমত পোষণ করে। মূলত কুমিল্লাকে তিনটি প্রস্তাব দেওয়া হয়েছিল ম্যাচের ব্যাপারে। যার মধ্যে প্রথমটি ছিল ৫ ওভারে ৬২ রানের টার্গেট, দ্বিতীয়টি সুপার ওভার এবং তৃতীয়টি রবিবার ম্যাচ যেখানে শেষ হয়েছে সোমবার সেখান থেকেই খেলা শুরু করতে হবে। অনেক নাটকের পর শেষ পর্যন্ত কুমিল্লা ভিক্টোরিয়ান্স আজকেই খেলতে রাজি হয়।

Comments

comments