সৌদি আরব কি আদৌ ফিলিস্তিনিদের পক্ষে !

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে একটি শান্তি উদ্যোগের নামে পূর্ব জেরুজালেমের পরিবর্তে আবুদিশের গ্রামকে প্যালেস্টাইনের ভবিষ্যৎ রাজধানী হিসাবে প্রস্তাব করেছে সৌদি আরব, যা বিশ্বব্যাপী সৌদি বিরোধিতায় নতুন মাত্রা যোগ করেছে।

নিউইয়র্ক টাইমস জানায়, গত মাসে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের রিয়াদ সফরকালে সৌদি বাদশাহ প্রিন্স মোহাম্মদ বিন সালমান প্রস্তাবটি করেছেন।এদিকে সৌদি আরবের প্রস্তাবের বিপক্ষে ফিলিস্তিনি জনগণ প্রতিবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘জেরুজালেমই আমাদের রাজধানী’ বলে একটি নতুন হ্যাশট্যাগ দেয়া শুরু করেছে।

প্রস্তাব অনুযায়ী, পশ্চিম তীর ও গাজা অংশের মধ্যে ফিলিস্তিনিরা একটি অসংলগ্ন রাষ্ট্র পাবেন, যেখানে তাদের কেবল আংশিক সার্বভৌমত্ব থাকবে এবং পশ্চিম তীরে ইহুদিরা সংখ্যাগুরু হিসেবে থাকবে। এই প্রস্তাব অনুসারে অন্য দেশে বসবাসকারী ফিলিস্তিনী শরণার্থী ও তাদের পরবর্তী বংশধরদের ইসরাঈলে ফেরার কোন অনুমতি থাকবে না।

নিউ ইয়র্ক টাইমসের মতে, প্রস্তাবটিতে সাড়া দেওয়ার জন্য সৌদি আরব আব্বাসকে দুই মাস সময় দিয়েছে।

উল্লেখ্য, আবু দিস অধিকৃত পূর্ব জেরুজালেমের কাছাকাছি একটি ফিলিস্তিনি শহর। অসলো চুক্তি অনুসারে এটি বি ক্যাটাগরির একটি এলাকা যা্তে  ইসরাইল ও ফিলিস্তিন উভইয়েরই প্রসাশনিক কার্যক্রন রয়েছে।

সূত্রঃ মিডল ইস্ট মনিটর

Comments

comments