পাকিস্তানে চীনা নাগরিকদের ওপর জঙ্গি হামলার আশঙ্কা, চীনের সতর্কতা জারি

পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকদের ওপর যেকোনো সময় জঙ্গি হামলা হতে পারে এমন আশঙ্কায় সতর্কতা জারি করেছে বেইজিং। দেশটির গোয়েন্দা সংস্থার দেয়া তথ্যের ভিত্তিতে পাকিস্তানে অবস্থানরত চীনা নাগরিকদের সতর্ক করা হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে ভারতীয় একটি গণমাধ্যম।

ইসলামাবাদে অবস্থিত চীনা দূতাবাসের পক্ষ থেকে আজ শুক্রবার বলা হয়েছে, দেশটিতে থাকা চীনের বিভিন্ন সংস্থা এবং তাদের নাগরিকদের টার্গেট করে একের পর এক হামলা চালানো হতে পারে। তাই চীনা নাগরিকদের যথাসম্ভব জনবহুল এলাকা এড়িয়ে চলাসহ ঘরের মধ্যেই থাকার নির্দেশ দিয়েছে দেশটি। তবে এর বেশি কোনো তথ্য দূতাবাসটির পক্ষ থেকে জানানো হয়নি ।

এর আগে গত ২ মাস আগে কোয়েটা থেকে ২ জন চীনা শিক্ষককে অপহরণ করে নিয়ে হত্যা করে ইসলামিক স্টেট গ্রুপ। পাকিস্তানে বহুল পরিমাণ বিনিয়োগ করেছে চীন। রাস্তা, বন্দর এবং বড় ধরণের নানা প্রকল্পের কাজ যৌথভাবে করছে চীন ও পাকিস্তান। আর সে কারণেই চীনের বহু নাগরিক পাকিস্তানে কর্মরত রয়েছে। বালুচিস্তান প্রদেশে এর আগেও বিভিন্ন প্রকল্পের কাজ চলাকালে বহুবার হামলা হয়েছিল। কয়েক দশক আগে চীনের পশ্চিমাঞ্চলের একটি সংখ্যালঘু গোষ্টী আফগানিস্তান এবং পাকিস্তানের সঙ্গে আঁতাত করে। ধারণা করা হচ্ছে এসব হামলার সঙ্গে এদেরই হাত রয়েছে এবং পরোক্ষভাবে তালেবানও জড়িত।

যদিও পাকিস্তান সরকার চীনা সরকারকে প্রতিশ্রুতি দিয়েছে চীনা নাগরিকদের সুরক্ষার জন্য অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। চীন বিরোধী যে কোনো হামলা রুখতেও সর্বক্ষণ নজর রাখা হচ্ছে পাকিস্তানের পক্ষ থেকে।

Comments

comments