মাহমুদুর রহমানের বিরুদ্ধে একদিনেই ২ মামলা

বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং বঙ্গবন্ধু ও তার পরিবারকে নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে নাটোরে ১ হাজার কোটি টাকার মানহানি মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) দুপুরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হাবিবুর রহমান সিদ্দিকীর আদালতে মামলাটি দায়ের করেন নাটোর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মালেক শেখ। মামলায় মাহমুদুর রহমানের সঙ্গে ষড়যন্ত্রে লিপ্ত আরো অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে।

শুনানি শেষে মামলাটি গ্রহণ করে নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্ত শেষে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

নাটোর জজকোর্টের পাবলিক প্রসিউকিটর (পিপি) অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাংলানিউজকে জানান, মামলায় বাদী অভিযোগ করেছেন, গত ০১ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিলের অনুষ্ঠানে মাহমুদুর রহমান বলেছিলেন, ‘বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র নয়, শুধুমাত্র ভূখণ্ড আর জনগণ থাকলেই স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হয় না। বাংলাদেশ এখন ‘ভারতের কলোনি’। শেখ মুজিবুর রহমান বাংলাদেশের গণতন্ত্র ও গণমাধ্যমকে হত্যা করেছিলেন। বর্তমান সরকার অবৈধ ও দিল্লির তাবেদার’।

এসব বক্তব্যের কারণে তার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে। মামলার অভিযোগ তদন্তে আদালত সদর থানার ওসিকে নির্দেশ দিয়েছেন বলেও জানান তিনি।

মামলার বাদী এম মালেক শেখ বলেন, বাংলাদেশের অস্তিত্ব ও রাষ্ট্র সম্পর্কে অস্বীকৃতি জানিয়ে মাহমুদুর রহমান রাষ্ট্রদ্রোহী আচরণ করেছেন। তার এ ধরনের বক্তব্য স্বাধীনতাবিরোধী চেতনার মানুষদের উস্কে দিয়েছে। স্বাধীন বাংলাদেশে এ ধরনের বক্তব্য কখনই মেনে নেওয়া যায় না। তার বক্তব্যের প্রমাণ স্বরুপ ইউটিউব ভিডিও আদালতে দাখিল করা হয়েছে।

নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিকদার মশিউর রহমান জানান, আদালত থেকে এখনও (বিকেল পর্যন্ত) তার কাছে এ ধরনের কোনো নির্দেশনা বা নথিপত্র আসেনি। হাতে পেলে তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

কুমিল্লা: এই দিকে কুমিল্লা দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন বাদী হয়ে আরো একটি মামলা দাউদকান্দি মডেল থানায় দাখিল করেন।

দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন

বঙ্গবন্ধু ও তার পরিবারকে কটুক্তি করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার অভিযোগ এনে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে থানায় অভিযোগ দাখিল করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে জেলার দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন বাদী হয়ে দাউদকান্দি মডেল থানায় এ অভিযোগ দাখিল করেন।

এ বিষয়ে দাউদকান্দি মডেল থানার ওসি মিজানুর রহমান জানান, অভিযোগ পেয়েছি, তদন্ত করে প্রমাণ পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Comments

comments