ইসরাইলি ৩টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করল সিরিয়া

দামেস্ক: দামেস্কের উপকণ্ঠে সিরিয়ার একটি লক্ষ্যবস্তুতে নিক্ষেপ করা ইহুদিবাদী ইসরাইলের তিনটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে সিরিয়ার সামরিক বাহিনী। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা একথা জানিয়েছে।

গত কয়েক বছর ধরে মাঝেমধ্যেই ইহুদিবাদী ইসরাইলি সেনারা সিরিয়ার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। দামেস্ক সরকার বলছে, সিরিয়ায় তৎপর বিদেশি মদদপুষ্ট উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে শক্তিশালী করার লক্ষ্যে সিরিয় সেনাদের ওপর এসব হামলা চালাচ্ছে ইসরাইল।

বিভিন্ন অভিযানে সিরিয়ার সেনারা সন্ত্রাসীদের কাছ থেকে ইসরাইলি অস্ত্র উদ্ধার করেছে।

এছাড়া, সিরিয়া সেনাদের সঙ্গে লড়াইয়ে আহত সন্ত্রাসীদেরকে ইসরাইলের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে যার সচিত্র প্রতিবেদন প্রকাশ হয়েছে। ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আহত সন্ত্রাসীদেরকে দেখতে হাসাপাতালেও গেছেন।

ইসরাইলি যুদ্ধবিমান ভূপাতিত করতে সিরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ
দামেস্ক: সিরিয়ার সামরিক অবস্থানে হামলা চালানোর পর ইসরাইলি যুদ্ধবিমান লক্ষ্য করে অন্তত চারটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে দেশটির সেনাবাহিনী।

একটি সূত্রের বরাত দিয়ে আরবি ভাষার বার্তা সংস্থা আর-মাসদার জানিয়েছে, শনিবার ভোরের দিকে দামেস্কের কাছে অবস্থিত মেজ্জেহ বিমানঘাঁটি থেকে এসব ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়।

সূত্রটি জানায়, যখন ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয় তখন ইসরাইলি বিমানটি লেবাননের বালবেক উপত্যকা এলাকায় বেশ নিচু দিয়ে উড়ছিল।

এর আগে দামেস্কের একটি অস্ত্র গুদাম লক্ষ্য করে ইসরাইলি বিমান থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় তবে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বিভাগ এসব ক্ষেপণাস্ত্রের কয়েকটি আকাশেই প্রতিহত করতে সক্ষম হয়। অবশ্য, কয়েকটি ক্ষেপণাস্ত্র সুনির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানে এবং এতে বিশাল বিস্ফোরণ ঘটে।

কয়েক বছর ধরে ইহুদিবাদী ইসরাইল সিরিয়ার বিভিন্ন সামরিক অবস্থানে বিমান হামলা চালিয়ে আসছে। দামেস্ক বলছে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে সিরিয়া সেনাদের অভিযান দুর্বল করার জন্য ইসরাইল এসব হামলা চালাচ্ছে।

দামেস্কে আত্মঘাতী হামলায় নিহত ৮ জন, বহু আহত
দামেস্ক: রাষ্ট্রীয় টেলিভিশনের রিপোর্টে বলছে তিনজন সন্দেহভাজন গাড়ী বোমা হামলাকারী শহরের মধ্যে ঢোকার চেষ্টা করে। পুলিশ সেসময় তাদের ধাওয়া করে। পুলিশ দুইটি গাড়ী থামাতে সক্ষম হয় কিন্তু তৃতীয় গাড়ীটির চালক তাহরির স্কোয়ারে প্রবেশ করে। যখন পুলিশ তাকে চারদিক দিয়ে ঘিরে ফেলে তখন সে বোমা বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়।রাজধানী দামেস্কের অনেক এলাকা এখনো সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।রবিবারের হামলায় এখন পর্যন্ত অন্তত ১২ জনের আহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হচ্ছে রমজান মাস শেষে প্রথম কর্ম দিবসে একটা জনাকীর্ণ এলাকায় হামলাকারীদের হামলার লক্ষ্যস্থল ছিল।

স্থানীয় একজন বাসিন্দা বার্তা সংস্থা এএফপি কে বলেছে তারা ‘প্রচণ্ড গুলির শব্দ এবং বিস্ফোরণের শব্দ শুনতে পায়, এতে করে আশেপাশের বাড়ির কাঁচ ভেঙ্গে যায়’।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা কে একজন পুলিশ কর্মকর্তা বলছেন ‘সন্ত্রাসীদের এই বোমা হামলায় বেসামরিক লোক নিহত হয়েছে এবং অনেকে আহত হয়েছেন’।

এই হামলার জন্য এখনো কোনো সংগঠন দাবি করেনি। ২০১১ সালে সরকার বিরোধী বিক্ষোভ থেকে শুরু হওয়া সিরিয়ার যুদ্ধে এখন পর্যন্ত তিন লক্ষের বেশি মানুষ নিহত হয়েছে।

Comments

comments