ছেলের কবরে শায়িত হবেন আনিসুল হক

লন্ডন-এর রিজেন্ট পার্ক মসজিদে আজ বাদ জুমা অনুষ্ঠিত হবে ঢাকা উত্তর সিটির মেয়র আনিসুল হকের প্রথম নামাজে জানাজা। এরপর বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে আনিসুল হকের মরদেহ কাল সকালে দেশে আনা হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে (লন্ডনের স্থানীয় সময় ৪টা ২৩ মিনিট) লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। চিকিৎসকরা তার কৃত্রিম শ্বাস-প্রশ্বাসযন্ত্র (ভেন্টিলেশন যন্ত্র) খুলে নেয়ার পর তাকে মৃত ঘোষণা করা হয়।

এ সময় তার স্ত্রী রুবানা হক, ছেলে নাভিদুল হকসহ আত্মীয়-স্বজনরা উপস্থিত ছিলেন। তার বয়স হয়েছিল ৬৫ বছর।

এদিকে পারিবারিক সূত্র জানিয়েছে, কাল আর্মি স্টেডিয়ামে আরেক দফা জানাজা শেষে আনিসুল হককে বনানী কবরস্থানে দাফন করা হবে। সেখানে ছোট ছেলে শারাফুল হকের কবরেই শায়িত হবেন আনিসুল। ২০০২ সালে ৬ বছর বয়সে মারা যান আনিসুল হক ছোট ছেলে শারাফুল হক

লন্ডন সফরে গিয়ে গত ৪ আগস্ট অসুস্থ হয়ে পড়েন আনিসুল হক। ভর্তি হন স্থানীয় ওয়েলিংটন হাসপাতালে। মস্তিস্কের রক্তনালীতে প্রদাহজনিত ‘সেরিব্রাল ভাসকুলাইটিস-এ’ আক্রান্ত হয়েছিলেন তিনি। আনিসুল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শোক জানিয়েছেন।

১৯৫২ সালের ২৭ অক্টোবর নোয়াখালীতে জন্মগ্রহণ করেন আনিসুল হক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর করে তিনি ১৯৮৬ সালে মোহাম্মদী গ্রুপ প্রতিষ্ঠা করেন। বর্তমানে এ গ্রুপ গার্মেন্টস পণ্য, আবাসন, তথ্যপ্রযুক্তি এবং বিদ্যুৎ উৎপাদনসহ বহুমুখী ব্যবসা পরিচালনা করে।

১৯৮০ থেকে ’৯০-এর দশকে টেলিভিশন উপস্থাপক হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেন আনিসুল হক। ১৯৯১ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুখোমুখি একটি অনুষ্ঠান উপস্থাপন করেন তিনি।

২০০৮-১০ সালে তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি এবং ২০০৫ ও ২০০৬ দুই মেয়াদের তৈরি পোশাক কারখানার মালিক পক্ষের সংগঠন বিজিএমইএর সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১০-১২ সালে দক্ষিণ এশিয়ার ব্যবসায়ীদের সংগঠন সার্ক চেম্বারের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।এছাড়া বেসরকারি খাতে বিদ্যুৎ কোম্পানির মালিকদের সংগঠন বিআইপিপিএ (বাংলাদেশ ইনডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসার অ্যাসোসিয়েশন) সভাপতি ছিলেন আনিসুল হক। তার বাবার নাম সৈয়দ মঈনুদ্দিন ও তার মায়ের নাম ফাতেমা জোহরা বেগম। বর্তমান সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক তার ছোট ভাই।

Comments

comments