মেসির গোল বাতিল, জয়বঞ্চিত বার্সা

একেবারে স্পষ্ট গোল। গোললাইন অতিক্রম করেছে বল। কিন্তু না। রেফারি সেটিকে গোল দিলেন না। সেই বল নিয়েই পাল্টা আক্রমণ চালাল ভ্যালেন্সিয়া। গোল হয়েও যেতে পারত। ভাগ্য ভালো। ম্যাচটিতে বার্সা হারেনি। রোববার ভ্যালেন্সিয়ার মাঠে অনুষ্ঠিত স্প্যানিশ লিগে শীর্ষ ওঠার ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়েছে ১-১ গোলে। কিন্তু মেসির গোলটি না দেয়াটাই এখন প্রধান বিষয় হয়ে দাঁড়িয়েছে।

ম্যাচের শুরু থেকে অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণ করে গেলেও ভালেন্সিয়ার জমাট রক্ষণ ভাঙতে পারছিল না বার্সেলোনা। অব্যাহত আক্রমণের মুখে খেলার ৩০ মিনিটে বক্সের প্রান্ত থেকে নেয়া মেসির আচমকা শট ঠেকাতে গিয়ে অপ্রস্তুত গোলরক্ষক ভুল করে বসেন। হাত ফসকে বল চলে গেল গোললাইনের দিকে। নিজের ভুল শুধরে নিতে ঝাঁপিয়ে পড়ে এক হাতে বল বাইরে ঠেলেও দিলেন নেতো। কিন্তু ততক্ষণে দাগ থেকে প্রায় ৬ ইঞ্চির মতো ভেতরে চলে গিয়েছিল বল।

রেফারি লাইন্সম্যানের দিকে তাকিয়ে গোল নাকচ করে দেন। সিদ্ধান্তটা এতটাই অবিশ্বাস্য ঠেকছিল বার্সার খেলোয়াড়দের কাছে, সেখান থেকে ভ্যালেন্সিয়ার পাল্টা আক্রমণ থামানোর কোনো চেষ্টা না করেই কয়েকজন চলে গেলেন লাইন্সম্যানের দিকে ছুটে। যেখানে মেসিও ছিলেন। হতচকিত, অপ্রস্তুত বার্সা সে যাত্রায় কোনোমতে যে গোলটা খায়নি, সে-ই ভাগ্য।

কিন্তু গোল ঠিকই চলে গেল জালে। ম্যাচের ৬০ মিনিটে কিছুটা রাকিতিচ ও কিছুটা ৬২৪ দিন পর বার্সার প্রথম একাদশে ফেরা ভারমায়েলেনের ভুলে ১-০ করে দেন রদ্রিগো। ভ্যালেন্সিয়া দ্বিতীয়ার্ধে উজ্জীবিত ফুটবল উপহার দিয়েছে। বার্সা তখনো যেন রেফারির সেই সিদ্ধান্তের ঘোর থেকে বের হতে পারেনি। স্বাগতিকদের স্পষ্ট দাপটে মনে হচ্ছিল, অবশেষে ১৮ ম্যাচ পর পরাজয়ের স্বাদ পেতে চলেছেন আর্নেস্তো ভ্যালভের্দে।

সেই সময় মেসির অবিশ্বাস্য হাওয়ায় ভাসানো বল তার চেয়েও অবিশ্বাস্য নিখুঁত ভলিতে জালে পাঠালেন আলবা। ম্যাচের ঘড়িতে ৮২ মিনিট।

আপাতত বার্সা ১৩ রাউন্ডের লড়াই শেষে ভ্যালেন্সিয়ার চেয়ে ৪ আর দুই মাদ্রিদের চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে থেকে ফিরে আসতে পারল ঘরে। সঙ্গে ফিরল এই ম্যাচে ৫ বার অফসাইডের ফাঁদে পড়া লুইস সুয়ারেজকে নিয়ে একটা প্রশ্নও। নেইমারের বিদায় এবং ডেম্বেলের এসেই ইনজুরি—অপ্রত্যাশিত এই জোড়া এই ধাক্কাটা সামলে নিতে সবাইকে দুই কদম জোরে ছোটানোর ফলে বার্সার ফুসফুসের দম বেরিয়ে যাচ্ছে! সুয়ারেজ হাঁপর ভরে শ্বাস নেবেন কবে!

Comments

comments