ইন্টারনেট ছাড়াই কৃত্রিম বুদ্ধিমত্তা!

মারিফুল হাসান

বিজ্ঞানীরা এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) পদ্ধতি নিয়ে কাজ করছেন, যা ইন্টারনেট সংযোগ ও ক্লাউড কম্পিউটিং সাহায্য ছাড়াই পরিচালনা করা যাবে। ফলে প্রত্যেক ব্যবহারকারী পাবেন বাড়তি নিরাপত্তা। নতুন এই ‘ডিপ লার্নিং এআই সফটওয়্যার’ খুব সহজেই মোবাইল ফোন ও কম্পিউটার চিপে এঁটে যেতে পারে এবং স্মার্টফোন থেকে শুরু করে কারখানায় ব্যবহৃত রোবট সবক্ষেত্রেই ব্যবহার করা যাবে।

কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে নতুন এই পদ্ধতির মাধ্যমে প্রতিটি যন্ত্র স্বাধীনভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারবে; যা অনেকটাই নিউরাল নেটওয়ার্কের মতো। এ ব্যাপারে কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলেক্সান্ডার ওয়ং বলেন, ‘আমরা মনে করি এটির প্রচুর কার্যকারিতা রয়েছে। মূলত কর্মক্ষেত্রে যাঁরা ডিপ লার্নিং এআই ব্যবহার করার ব্যাপারে চেষ্টা করছিলেন, তাঁদের জন্য বিষয়টি অনেকটাই সহজ হবে। নতুন প্রযুক্তির মাধ্যমে খুব কম ডেটা বিশ্লেষণ করতে হবে এবং আদান-প্রদানের খরচও অনেকটাই কমে যাবে।’

কৃত্রিম নিউরনের প্রতিটি স্তরে ডেটা বিশ্লেষণের মাধ্যমে ডিপ লার্নিং এআই মানুষের মস্তিষ্ককে নকল করতে সক্ষম। তার জন্য প্রয়োজন গণনা করার ক্ষমতা, স্মৃতিশক্তি এবং যথেষ্ট পরিমাণ কাজ করার শক্তি। যতবার গণনা করার ক্ষমতা ও স্মৃতিশক্তি সরিয়ে নেওয়া হয়েছে, ততবারই ডিপ লার্নিং এআই মানিয়ে নেওয়া এবং নিজেকে পরিবর্তনের মাধ্যমে প্রতিক্রিয়া করেছে। যা গবেষকেরা বিশেষ দিক হিসেবেই বিবেচনা করছেন।

একই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মাদ জাভেদ শাফি ডিপ লার্নিং এআই সম্পর্কে বলেন, এই নেটওয়ার্কগুলো প্রজন্ম থেকে প্রজন্মে নিজেদের ব্যক্ত করে এবং নিজেদের আরও ছোট করে নেয় বর্তমান পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে।

গ্যাজেটস নাউ

Comments

comments