ভিক্টোরিয়া কলেজে শিক্ষাসফরের টাকার উপর ছাত্রলীগ নেতার চাঁদাবাজি

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের বিভিন্ন বিভাগের বাৎসরিক শিক্ষাসফরের ফান্ড থেকে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে ছাত্রলীগ নেতা বাহার উদ্দিনের বিরুদ্ধে। আসন্ন কলেজ ছাত্রলীগের কমিটিতে পদ পেতে মরিয়া এই ছাত্রনেতার কলেজে সক্রিয় উপস্থিতি রয়েছে। অভিযোগ আছে কতিপয় ছাত্রদের সাথে নিয়ে বিভিন্ন বিভাগের ট্যুর ম্যানেজমেন্ট কমিটি ও ট্যুর এর অর্ডারপ্রাপ্ত প্রতিষ্ঠানকে চাঁদা দেয়ার জন্য চাপ সৃষ্টি করছেন ছাত্রনেতা বাহার।

নাম প্রকাশ না করার শর্তে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ট্যুর ম্যানেজমেন্ট কমিটির একজন সদস্য বলেন, এই বছর শিক্ষা সফর বাস্তবায়নের ঠিক পূর্বে কলেজ ছাত্রলীগ নেতা বাহার মাথাপিছু একশত টাকা হারে চাঁদা দাবী করে এবং শিক্ষা সফর বাস্তবায়নে শর্তারোপ করে। তা না হলে শিক্ষা সফর করতে দেয়া হবেনা বলেও হুমকি দেয়। ইতোমধ্যে বিভাগীয় শিক্ষাসফর আয়োজন নিয়ন্ত্রণ করতে ব্যবস্থাপনা বিভাগের কাউসারকে দায়িত্ব দেয় ছাত্রলীগ নেতা বাহার।

প্রতি বছরের ন্যায় এবারও ভিক্টোরিয়া কলেজের বিভিন্ন বিভাগ থেকে শিক্ষা সফরের প্রস্ততি চলছে। শিক্ষাসফর বাস্তবায়নে বিভাগীয় প্রধানগনের তত্বাবধানে শিক্ষক ও ছাত্রদের নিয়ে একটি ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়। এই ব্যবস্থাপনা কমিটিই শিক্ষাসফরের স্থান নির্বাচন, থাকা খাওয়া, যানবাহন ব্যবস্থাপনাসহ আনুষাঙ্গিক দায়িত্বপালন করে থাকে।

শফিকুল নামে একজন শিক্ষার্থী জানান, বিগত বছরগুলোতে ভিক্টোরিয়া কলেজের বিভিন্ন বিভাগ থেকে খুব জাঁকজমকপূর্ণভাবে শিক্ষা সফরের আয়োজন করে থাকে। কিন্তু এই বছর আমাদের শিক্ষা সফরে ছাত্রলীগের চাঁদা আরোপের কারণে শিক্ষা সফর বন্ধ হয়ে যাচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

ক্ষুব্ধ ছাত্র-ছাত্রীরা কলেজ অধ্যক্ষ, শিক্ষক পরিষদ, শিক্ষাসফর বাস্তবায়ন কমিটির হস্তক্ষেপ কামনা করেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একজন শিক্ষক বলেন, শীত মওসুমে বিভিন্ন বিভাগ থেকে শিক্ষাসফরের আয়োজন করা হয়। ৩/৪শতাধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে এসব আয়োজন অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় কতিপয় ছাত্রনেতার লুলোপ দৃষ্টি পড়েছে এসব শিক্ষাসফরের দিকে।

এবিষয়ে জানতে চাইলে কলেজের উপাধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা বলেন, এঘটনা ঘটে থাকলে তা অত্যন্ত দুঃখজনক। অভিযোগ প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

এবিষয়ে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগ এর সদস্য সচিব নাসিমুল আলম হেলাল বলেন, ছাত্রলীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ এলে তা আমাদের জন্য অপমানজনক। সাংগঠনিক শৃংখলা অনুযায়ী এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য অভিযুক্ত ছাত্রলীগ নেতা বাহার উদ্দিন রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে কিছুদিন পূর্বে মাষ্টার্স সমাপ্ত করে।

কুমিল্লা নিউজ

Comments

comments