চীনের মহাকাশ স্টেশন ভেঙে পড়তে পারে বাংলাদেশে!

২০১৬ সাল থেকে চীনের মহাকাশ স্টেশন তিয়াংগং ১-এর নিয়ন্ত্রণ হারিয়েছেন দেশটির মহাকাশ গবেষকরা। ছবি : ডেইলি মেইল

২০১৬ সাল থেকে চীনের মহাকাশ স্টেশন তিয়াংগং ১-এর নিয়ন্ত্রণ হারিয়েছেন দেশটির মহাকাশ গবেষকরা। কয়েক মাসের মধ্যে আকাশে উদ্দেশ্যহীনভাবে ঘুরতে থাকা স্টেশনটি পৃথিবীতে ভেঙে পড়বে বলে জানিয়েছেন তাঁরা। আর যেসব দেশে সেটি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে সেগুলোর তালিকায় আছে বাংলাদেশও।

ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ) জানিয়েছে, সাড়ে আট টন ওজনের মহাকাশযানটি ২০১৮ সালের জানুয়ারি থেকে মার্চের মধ্যে ভেঙে পড়বে। এ ক্ষেত্রে ঝুঁকির মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্য, স্পেন ও ইতালিসহ ইউরোপের কয়েকটি দেশ। এ ছাড়া মধ্যপ্রাচ্য, ভারত, পাকিস্তান ও বাংলাদেশসহ আরো বেশ কয়েকটি দেশও রয়েছে এই তালিকায়।

ইএসএ জানায়, আগামী বছরের শুরু থেকে তিয়াংগং ১-এর ওপর নজর রাখা শুরু করবে তারা।

২০১১ সালে চীন থেকে উৎক্ষেপণ করা হয় এই স্যাটেলাইট স্টেশনটি। চীনের পক্ষ থেকে জানানো হয়, বেশ কয়েকটি মহাকাশ গবেষণা অভিযানে অংশ নিয়েছে সেটি। তবে গত বছর দেশটির মহাকাশ গবেষণা সংস্থা সিএনএসএ জানায়, তারা তিয়াংগং ১-এর নিয়ন্ত্রণ হারিয়েছে। সে সময় আরো জানানো হয়, নিয়ন্ত্রণহীন হয়ে সেটি অস্বাভাবিক আচরণ করছে।

সিএনএসের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়, স্টেশনটি ভেঙে পড়লে ক্ষতিগ্রস্ত হতে পারে মানুষ। হতাহতের শঙ্কাও বাদ দেওয়া যাচ্ছে না। তবে কোথায় এটি ভেঙে পড়বে তা নিশ্চিত করে জানাতে পারেনি সংস্থাটি।

মহাকাশ সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পর স্টেশনটির বেশির ভাগই জ্বলে যাবে। তারপরও ভেঙে পড়া খণ্ডগুলোর আকৃতি ১০০ কেজি হতে পারে। যা মানুষের ক্ষতিসাধনের জন্য যথেষ্ট।

Comments

comments