১৫ নভেম্বর মিয়ানমার সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ১৫ নভেম্বর মিয়ানমার সফর করবেন। রাখাইনে সামরিক অভিযানের মুখে ছয় লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়ার প্রেক্ষিতে সৃষ্ট সংকটের মধ্যেই মিয়ানমার সফরে আসছেন টিলারসন। এশিয়ার কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে তিনি নেপিদো আসবেন।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ১৫ নভেম্বর ফিলিপাইন থেকে মিয়ানমারের নেপিদো পৌঁছবেন টিলারসন। সেখানে তিনি রাখাইনে সৃষ্ট সংকটের সমাধানে দেশটির উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন।

টিলারসন মিয়ানমারের গণতন্ত্রে রূপান্তর প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের সহযোগিতার বিষয়েও টিলারসন আলোচনা করবেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চলতি সপ্তাহে টিলারসনের এশিয়া সফর শুরু হবে। এ সফরে তিনি মিয়ানমারসহ জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইন ভ্রমণ করবেন।

বিবৃতি অনুসারে, ৫-৭ নভেম্বর জাপান, ৭-৮ নভেম্বর দক্ষিণ কোরিয়া, ৮-১০ নভেম্বর চীন, ১০ নভেম্বর ভিয়েতনাম, ১২-১৩ নভেম্বর ফিলিপাইন সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া ১৪ নভেম্বর টিলারসন ইএএস প্লেনারি অধিবেশনে মার্কিন প্রেসিডেন্টের প্রতিনিধিত্ব করবেন।

Comments

comments